বিমান হামলায় নিহত ইব্রাহিমের মাথার মূল্য ৭০ লাখ ডলার ঘোষণা করেছিল যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক ঃ

 

বিমান হামলায় হিজবুল্লাহর অপারেশন কমান্ডার ইব্রাহিম আকিলসহ সংগঠনটির উচ্চপর্যায়ের রাদওয়ান ইউনিটের জ্যেষ্ঠ সদস্যদের হত্যার দাবি করেছে ইসরায়েল। অথচ ইব্রাহিম আকিলকে ধরতে ৭০ লাখ ডলার পুরস্কার ঘোষণা করে যুক্তরাষ্ট্র। তাহসিন নামেও পরিচিত ইব্রাহিম আকিল ১৯৮০-এর দশকের গোড়ার দিকে হিজবুল্লাহর প্রতিষ্ঠার পর থেকে গোষ্ঠীটির একজন গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন। ১৯৮৩ সালে বৈরুতে দুটি ট্রাক বোমা হামলায় মার্কিন দূতাবাস এবং মেরিন ব্যারাকের ৩০০ মানুষ নিহত হওয়ার ঘটনায় জড়িত ছিলেন হিজবুল্লাহর এই শীর্ষ কমান্ডার। খবর রয়টার্সের।

লেবাননের দুটি নিরাপত্তা সূত্র জানিয়েছে, ইরান সমর্থিত এই সামরিক বাহনীর অভিজ্ঞ কমান্ডার বৈরুতের দক্ষিণাঞ্চলের উপশহরে হিজবুল্লাহর এলিট বাহিনী রাদওয়ানের সঙ্গে বৈঠক করার সময় ইসরায়েলি বিমান হামলায় নিহত হয়েছেন। আকিল ছদ্ম নাম হিসেবে তাহসিন এবং আব্দেলকাদেরও ব্যবহার করতেন। তিনি হিজবুল্লাহর শীর্ষ সামরিক শাখা জিহাদ কাউন্সিলে দ্বিতীয় নেতা ছিলেন। গত জুলাইতে হিজবুল্লাহর আরেক শীর্ষ নেতা ফুয়াদ শুকুরকে লক্ষ্য করে ওই স্থানে বিমান হামলা চালায় ইসরায়েল। মাত্র দুই মাসের ব্যবধানে শুক্রবার আবারও একই স্থানে ইসরায়েল বিমান হামলা চালালে নিহত হয় আকিল।

গত বছরের ৭ অক্টোবর গাজায় ইসরায়েল হামলা শুরু করলে, ফিলিস্তিনিদের প্রতি সংহতি জানিয়ে ইসরায়েল সীমান্তে হামলা চালিয়ে যাচ্ছে হিজবুল্লাহ। যা গত কয়েক সপ্তাহে ভয়াবহ আকার ধারণা করেছে। ফুয়াদ শুকুরের মতো আকিলও একজন সাহসী ও অভিজ্ঞ নেতা ছিলেন। ইসরায়েলের সামরিক বাহিনীর বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার জন্য ইরানি রেভুলেশনারি গার্ডের মাধ্যমে ১৯৮০ সালে প্রতিষ্ঠিত হয় সশস্ত্র সংগঠন হিজবুল্লাহ। পরবর্তীতে সংগঠনটি লেবাননে তাদের আধিপত্য বিস্তার করে।

একটি নিরাপত্তা সূত্রের বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, ইব্রাহিম আকিল ১৯৬০ সালে লেবাননের বেকা উপত্যকায় জন্মগ্রহণ করেন। হিজবুল্লাহর প্রতিষ্ঠাতা সদস্য হওয়ার আগে আকিল লেবাননের বড় শিয়া রাজনৈতিক দল আমালে যোগদান করেন। মার্কিন যুক্তরাষ্ট্র হিজবুল্লাহ’র এই শীর্ষ নেতাকে ১৯৮৩ সালে বৈরুতে অবস্থিত মার্কিন দূতাবাসে ট্রাক বোমা হামলার জন্য দায়ী করা হয়। ওই ঘটনায় ৬৩ জন নিহত হয়। এছাড়া দূতাবাসে হামলার ঘটনার ৬ মাস পর একটি মার্কিন মেরিন ব্যারাকেও হামলার ঘটনা ঘটে। যাতে ২৪১ জন নিহত হয়। এ ঘটনার জন্যও তাকে দায়ী করা হয়।

এ বিভাগের অন্যান্য