মেক্সিকোতে মাদক কারবারিদের মধ্যে সংঘর্ষ, নিহত ৫৩

আন্তর্জাতিক ডেস্ক ঃ

 

মেক্সিকোতে মাদক কারবারিদের দুই গ্রুপের সংঘর্ষে ৫৩ জন নিহত হয়েছেন। নিখোঁজ রয়েছেন আরও ৫১ জন। গত ৯ সেপ্টেম্বর থেকে পশ্চিমাঞ্চলীয় সিনালোয়া রাজ্যে এ সংঘর্ষ শুরু হয়। গতকাল শুক্রবার স্থানীয় কর্তৃপক্ষকে উদ্ধৃত করে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের।

প্রতিবেদনে বলা হয়েছে, ভয়ঙ্কর এই সহিংসতা থামার কোনো লক্ষণ এখনো দেখা যাচ্ছে না। যুক্তরাষ্ট্রে মেক্সিকোর মাদকসম্রাট ইসমায়েল এল মায়ো জাম্বাদার গ্রেপ্তারের পর গত জুলাইতে সিনালোয়া দুটি সবচেয়ে শক্তিশালী মাদক কারবারি গোষ্ঠীর মধ্যে এই দ্বন্দ্বের শুরু হয়।

জাম্বাদার অভিযোগ, লস চাপিতোস মাদক কারবারি গোষ্ঠীর একজন জ্যেষ্ঠ সদস্য তাকে অপহরণ করে যুক্তরাষ্ট্রে নিয়ে যায়। আগেরদিন বৃহস্পতিবার মেক্সিকোর প্রেসিডেন্ট আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ ওব্রাদোর জানান, যুক্তরাষ্ট্র এই অস্থিতিশীলতার জন্য আংশিকভাবে দায়ী।

এ নিয়ে গত ৯ সেপ্টেম্বর সিনালোয়া রাজ্যের রাজধানী কুলিয়াকানে সংঘাত শুরু হয়। এর কারণে রাজ্যটিতে স্কুল, রেস্টুরেন্ট ও শপিংমল কিছু দিন বন্ধ রাখা হয়েছে।

শুক্রবার রাজ্যটির গভর্নর রুবেন রোচা মোয়া বলেন, সহিংসতার ঘটনায় ৪০ জনের বেশি ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছে। পুরো সিনালোয়া রাজ্যজুড়ে ৫ হাজার খাবার প্যাকেজ বিতরণ করা হয়েছে।

এ বিভাগের অন্যান্য