শ্রীলঙ্কার সংসদ ভেঙে দিলেন নবনির্বাচিত প্রেসিডেন্ট দিশানায়েকে

আন্তর্জাতিক ডেস্ক ঃ

 

শ্রীলঙ্কার নতুন বামপন্থি প্রেসিডেন্ট অনূঢ়া কুমারা দিশানায়েকে দেশটির সংসদ ভেঙে দিয়েছেন। একই সঙ্গে দেশটির আন্তর্জাতিক মুদ্রা তহবিলের বেলআউট কর্মসূচি পুনর্বিবেচনা করার জন্য যত দ্রুত সম্ভব একটি সাধারণ নির্বাচনের ডাকও দিয়েছেন। বুধবার (২৫ সেপ্টেম্বর) বিবিসির প্রতিবেদনে এ বিষয়ে জানানো হয়েছে।

মঙ্গলবার দিশানায়েকে ২২৫ সদস্যের সংসদ ভেঙে দিয়েছেন। এখানে তার বামপন্থি ন্যাশনাল পিপলস পাওয়ার (এনপিপি) জোটের কেবল তিনটি আসন ছিল।

আগাম সাধারণ নির্বাচন হবে ১৪ নভেম্বর। সরকারি গেজেটের একটি বিজ্ঞপ্তি অনুসারে এ নির্বাচনটি নির্ধারিত সময়ের থেকে প্রায় এক বছর আগে হতে যাচ্ছে।

৫৪ বছর বয়সি সংসদ সদস্য হরিণী অমরাসুরিয়াকে দেশটির প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচন করেছেন তিনি। একই সঙ্গে তিনি ন্যায়বিচার, শিক্ষা, স্বাস্থ্য, নারীবিষয়ক ও শ্রম দপ্তরের দায়িত্ব পালন করবেন। দেশটির ইতিহাসে এ নিয়ে তৃতীয়বারের মতো একজন নারী প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হলেন।

শনিবার (২১ সেপ্টেম্বর) দেশটির প্রেসিডেন্ট নির্বাচনে বিপুল ভোটে জয়লাভ করেন পিপলস লিবারেশন ফ্রন্টের (জেভিপি) দিশানায়েকে। সোমবার তিনি দেশটির প্রেসিডেন্ট হিসেবে শপথ গ্রহণ করেন।

প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পরপরই সংসদ ভেঙে দেওয়ার প্রতি আগেই ইঙ্গিত দিয়েছিলেন দিশানায়েকে। তার নীতি অনুসরণ করার জন্য নতুন ম্যান্ডেট চাইতেই মূলত তিনি সংসদ ভেঙে সাধারণ নির্বাচনের ইঙ্গিত দিয়েছিলেন। তিনি এর আগে বলেছিলেন, ‘জনগণ যা চায় তার সঙ্গে সঙ্গতি নেই এমন একটি সংসদ চালিয়ে যাওয়ার কোনো মানে নেই।’

এ বিভাগের অন্যান্য