এবার একই লাইনে দুই ট্রেন, অল্পের জন্য রক্ষা

সিলেটের সময় ডেস্ক :

 

এবার স্টেশন মাস্টার ও পয়েনম্যানের ভুলে সিরাজগঞ্জের বঙ্গবন্ধু সেতু পশ্চিম রেলওয়ে স্টেশনে একই লাইনে দুই ট্রেন প্রবেশের ঘটনা ঘটেছে। এতে অল্পের জন্য রক্ষা পেলেন দুটি ট্রেনের অন্তত সহস্রাধিক যাত্রী।

আজ শনিবার দুপুরে বঙ্গবন্ধু সেতু পশ্চিম রেলওয়ে স্টেশনে এ ঘটনা ঘটে।

বঙ্গবন্ধু সেতু পশ্চিম রেলওয়ে স্টেশনের দায়িত্বরত স্টেশন মাস্টার মনিরুজ্জামান জানান, বঙ্গবন্ধু রেলওয়ে সেতু প্রকল্পের নিয়োগপ্রাপ্ত ৭সাতজন অবসরপ্রাপ্ত স্টেশন মাস্টার ও বেশ কয়েকজন পয়েন্টসম্যান গতকাল শুক্রবার বঙ্গবন্ধু রেলওয়ে সেতু পশ্চিম স্টেশনে যোগদান করেন। তারাই মূলত আমাদের সঙ্গে সমন্বয় করে এনালগ পদ্ধতিতে লাইন নিয়ন্ত্রণ করে থাকেন। তারই ধারাবাহিকতায় দুপুর ২টা ১৫ মিনিটে কলকাতা থেকে ঢাকাগামী মৈত্রী এক্সপ্রেস ট্রেন নতুন নির্মিত ৫ নম্বর লাইনে প্রবেশ করে অপেক্ষমাণ অবস্থায় দাঁড়িয়ে রাখা হয়। এসময় ঢাকা থেকে রাজশাহী গামী ধুমকেতু এক্সপ্রেস ট্রেন ৪ নম্বর লাইনে প্রবেশ করানোর নির্দেশনা প্রদান করা হয়।

কিন্তু দায়িত্বে থাকা প্রকল্পে নিয়োগপ্রাপ্ত স্টেশন মাস্টার খায়রুল আলম ও পয়েন্টসম্যান ভুল করে ৫ নম্বর লাইনে প্রবেশ করান। এসময় চালক একই লাইনে আরেকটি ট্রেন দেখতে পেয়ে কন্ট্রোল এবং আমাদের সঙ্গে যোগাযোগ করে ট্রেন থামিয়ে ফেলেন। এসময় আগে থেকে ৫ নম্বর লাইনে দাঁড়িয়ে থাকা মৈত্রী এক্সপ্রেস ও ধুমকেতু এক্সপ্রেস ট্রেন মুখোমুখি সংঘর্ষের হাত থেকে অল্পের জন্য রক্ষা পায়। এতে দুটি ট্রেনের সহস্রাধিক যাত্রী প্রাণে রক্ষা পান।

দায়িত্বে থাকা বঙ্গবন্ধু রেলওয়ে সেতু প্রকল্পে নিয়োগপ্রাপ্ত স্টেশন মাস্টার খায়রুল আলম জানান, প্রকল্পের সিনিয়র পয়েন্টসম্যান আলমগীরকে ৪ নম্বর লাইনে ধুমকেতু এক্সপ্রেস ট্রেন প্রবেশ করানোর নির্দেশনা দিলে তিনি ভুলবশত ৫ নম্বর লাইনে ট্রেন প্রবেশ করান। তবে একই লাইনে আরেকটি ট্রেন দেখতে পাওয়ায় চালক ট্রেন থামিয়ে ফেলেন। তাই কোনো দুর্ঘটনা ঘটেনি।

পশ্চিমাঞ্চল রেলওয়ের পাকশী বিভাগীয় রেলওয়ে ব্যবস্থাপক শাহ সুফী নুর মোহাম্মদ জানান, একই লাইনে দুটি ট্রেন প্রবেশের ঘটনায় সংশ্লিষ্ট কর্মকর্তারা ঘটনাস্থলে গিয়েছেন। তারা সরেজমিনে পরিদর্শন করে তদন্ত প্রতিবেদন দাখিলের পাশাপাশি যাতে এ ধরনের ঘটনা না ঘটে এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন।

এ বিভাগের অন্যান্য