ইসরাইলি হামলায় ৩৪ হাজার ফিলিস্তিনি নিহত, সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রীর উদ্বেগ

আন্তর্জাতিক ডেস্ক ঃ

 

প্রায় সাত মাস ধরে হামাস-ইসরাইল সংঘাত চলছে। এই সংঘাতে এখন পর্যন্ত ৩৪ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। প্রাণহানির ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছেন সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী ও বর্তমান পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ক্যামেরন।

তিনি মঙ্গলবার ফিলিস্তিন-ইসরাইল সঙ্কটের গুরুত্বপূর্ণ ইস্যুগুলো নিয়ে কথা বলার সময় এ কথা বলেন। খবর আনাদোলু এজেন্সির।

তিনি এ সময় ইসরাইলি বসতি কিভাবে ফিলিস্তিন রাষ্ট্র গঠনের ক্ষেত্রে বাঁধা হয়ে পড়েছে সেটিও উল্লেখ করেন।

ব্রিটেনের হাউস অব লর্ডসের আন্তর্জাতিক সম্পর্ক ও প্রতিরক্ষা কমিটির একটি সেশনে ক্যামেরন আরো বলেন, পশ্চিম তীরে ইসরাইলি অবৈধ দখলদারিত্ব ফিলিস্তির রাষ্ট্র গঠনের প্রধান অন্তরায়।

গাজায় প্রাণহানি নিয়ে তিনি বলেন, গাজা পরিস্থিতি নিশ্চিতভাবেই গভীর উদ্বেগের।এতোগুলো মৃত্যু দু:খজনক।

ফিলিস্তিনের উদ্বাস্তুদের জন্য জাতিসংঘের অনুদানে কাটছাটের বিষয়ে তিনি বলেন, সিদ্ধান্তে পেৌছার আগে আমরা এ বিষয়ে তদন্তের জন্য অপেক্ষা করব।

ব্রিটিশ প্রধানমন্ত্রী ইসরাইল-ফিলিস্তিন সঙ্কট নিয়ে বলেন, ফিলিস্তিন রাষ্ট্র গঠন কঠিন তবে একেবারেই অসম্ভব নয়।ফিলিস্তিন রাষ্ট্রের স্বীকৃতি এক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।তবে এটাও ঠিক যে সবাই স্বীকৃতি দিলেই ফিলিস্তিন রাষ্ট্রগঠন হয়ে যাবে এমন নয়।এখানে একটি সরকার গঠন,সক্ষমতা বাড়ানো ও অর্থনৈতিক সহযোগিতারও প্রয়োজন রয়েছে।

তিনি জোর দিয়ে বলেন, ফিলিস্তিনে কোনো প্রক্রিয়ায়-ই স্থায়ী শান্তি আসবে না, যতক্ষণ ফিলিস্তিন রাষ্ট্র গঠন হয়।

মধ্যপ্রাচ্যে স্থায়ী শান্তি ও স্থিতি আনার জন্য ফিলিস্তিন রাষ্ট্রগঠন জরুরি বলেও জানান তিনি।

ক্যামেরন বলেন, সেৌদি যদি ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করে, এটি একদিক থেকে তেলআবিবের জন্য বড় একটি পদক্ষেপ হবে।কিন্তু ফিলিস্তিন রাষ্ট্র গঠন করতে হবে।

এ বিভাগের অন্যান্য