দেশজুড়ে তীব্র দাবদাহ, বৃষ্টির খবর দিল আবহাওয়া অফিস

সিলেটের সময় ডেস্ক :

 

তীব্র দাবদাহে পুড়ছে দেশ। গরমে অতিষ্ঠ মানুষ। প্রতিদিন প্রাণঘাতি এ গরমে হিট স্ট্রোকে মৃত্যু হচ্ছে অনেকের।এরই মধ্যে বৃষ্টি নিয়ে সুখবর দিল আবহাওয়া অধিদপ্তর।

আগামীকাল থেকে তাপদাহ কমবে এবং দু-তিন দিনের মধ্যে দেশজুড়ে বৃষ্টির হতে পারে বলে সংবাদমাধ্যমকে জানিয়েছেন আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক।

এ নিয়ে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, মে মাসের প্রথম সপ্তাহে দেশজুড়ে টানা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বিশেষ করে সিলেট, চট্টগ্রাম, বরিশাল, ময়মনসিংহ ও ঢাকা বিভাগে এই বৃষ্টির প্রকোপ বেশি থাকবে।

আবুল কালাম মল্লিক বলেন, ‘গত ৭৬ বছরের রেকর্ড ভেঙেছে এবারের তাপপ্রবাহ। তবে মে মাসের প্রথম সপ্তাহে দেশজুড়ে টানা বৃষ্টির সম্ভাবনা রয়েছে।’

আবহাওয়া অধিদপ্তরের পরিচালক আজিজুর রহমান বলেন, ‘বৃষ্টির ফলে মে মাসের ২ থেকে ৭ তারিখের ভেতরে তাপমাত্রা কমে আসবে। এসময়ে পুরো বাংলাদেশেই বৃষ্টির সম্ভাবনা আছে। তবে ২ মে’র আগে তাপমাত্রা কমার সম্ভাবনা নেই।’

এদিকে টানা দাবদাহের মধ্যে গতকাল সোমবার দেশের ইতিহাসে তৃতীয় সর্বোচ্চ তাপমাত্রা ৪৩ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে চুয়াডাঙ্গায়। আর ঢাকায় তাপমাত্রা উঠেছে ৪০.৫ ডিগ্রি সেলসিয়াসে, যা এ মৌসুমে ঢাকায় সর্বোচ্চ।

এসময় টাঙ্গাইলে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪০.৮ ডিগ্রি সেলসিয়াস, ফরিদপুরে ৪১.২ ডিগ্রি সেলসিয়াস, গোপালগঞ্জে ৪১ ডিগ্রি সেলসিয়াস, রাজশাহীতে ৪২.৬ ডিগ্রি সেলসিয়াস, পাবনার ঈশ্বরদীতে ৪২.৫ ডিগ্রি সেলসিয়াস, বগুড়ায় ৪০.৬ ডিগ্রি সেলসিয়াস, দিনাজপুরে ৪০.১ ডিগ্রি সেলসিয়াস, চাঁদপুর ও রাঙামাটিতে ৩৭.৫ ডিগ্রি সেলসিয়াস, খুলনায় ৪১.৮ ডিগ্রি সেলসিয়াস, খুলনার মোংলায় ৪১.৩ ডিগ্রি সেলসিয়াস, সাতক্ষীরায় ৪১.৫ ডিগ্রি সেলসিয়াস, যশোরে ৪২.৮ ডিগ্রি সেলসিয়াস এবং কুষ্টিয়ার কুমারখালীতে ৪১.৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

বাতাসে তাপমাত্রা ৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াসের কম হলে তাকে মৃদু তাপপ্রবাহ ধরা হয়। ৩৮ থেকে ৪০ ডিগ্রির কম তাপমাত্রাকে বলা হয় মাঝারি এবং ৪০ থেকে ৪২ ডিগ্রির কম তাপমাত্রাকে তীব্র তাপপ্রবাহ বলা হয়। আর তাপমাত্রা ৪২ ডিগ্রির উপরে উঠলে তাকে বলা হয় অতি তীব্র তাপপ্রবাহ।

উল্লেখ্য, চলতি মৌসুমে ৩১ মার্চ থেকে তাপপ্রবাহ শুরু হয়। টানা ৩০ দিন ধরে এই পরিস্থতি বিরাজ করছে সারাদেশে।

এ বিভাগের অন্যান্য