স্কটল্যান্ডের ফার্স্ট মিনিস্টার হামজা ইউসুফের পদত্যাগ

আন্তর্জাতিক ডেস্ক ঃ

 

স্কটিশ ন্যাশনাল পার্টির (এসএনপি) নেতা এবং স্কটল্যান্ডের ফার্স্ট মিনিস্টারের পদ থেকে সোমবার পদত্যাগ করেছেন হামজা ইউসুফ। তিনি স্কটিশ গ্রিনসের সঙ্গে এসএনপির জোট শেষ করার পর পরই এই পদক্ষেপ নিলেন। জোট শেষ হওয়ায় বিরোধী দলগুলোর উত্থাপিত দুটি অনাস্থা ভোটে তাঁর পরাজয়ের আশঙ্কা ছিল।

হামজা ইউসুফ টেলিভিশনে একটি ঘোষণার সময় বলেন, ‘আমি আমার মূল্যবোধ ও নীতি বিক্রি করতে বা ক্ষমতা ধরে রাখতে যে কারো সঙ্গে চুক্তি করতে ইচ্ছুক নই।
একটি তহবিল কেলেঙ্কারি এবং গত বছর দলীয় নেতা হিসেবে নিকোলা স্টারজনের পদত্যাগের মধ্যে এসএনপি বিপর্যস্ত হয়েছে। ভোটারদের প্ররোচিত করতে দলটির নীতিগুলো কতটা প্রগতিশীল হওয়া উচিত তা নিয়ে একটি অভ্যন্তরীণ লড়াই হয়েছে৷ এই মাসের শুরুতে ইউসুফ বলেছিলেন, একটি অনাস্থা ভোট জেতার বিষয়ে তিনি ‘বেশ আত্মবিশ্বাসী’।

এদিকে স্কটিশ পার্লামেন্টকে ২৮ দিনের মধ্যে এই পদে যেকোনো প্রতিস্থাপনকে সমর্থন করতে হবে। সংখ্যাগরিষ্ঠতা না পেলে নির্বাচন হবে।
পদত্যাগের বক্তৃতার সময় ইউসুফ যত তাড়াতাড়ি সম্ভব তাঁর প্রতিস্থাপনের জন্য নেতৃত্বের প্রতিযোগিতা শুরুর আহ্বান জানান। তত দিন পর্যন্ত তিনি ফার্স্ট মিনিস্টার হিসেবে বহাল থাকবেন।

গ্লাসগোতে জন্মগ্রহণকারী ইউসুফের পরিবার ষাটের দশকে পাকিস্তান থেকে স্কটল্যান্ডে চলে যায়। ২০২৩ সালের মার্চ মাসে তিনি ফার্স্ট মিনিস্টারের দায়িত্ব গ্রহণ করেন।
তাঁর মেয়াদ বাকি ছিল মাত্র এক বছর।

সূত্র : আলজাজিরা

এ বিভাগের অন্যান্য