তিন জিম্মিকে ‘ভুলবশত’ হত্যা করল ইসরায়েল

আন্তর্জাতিক ডেস্ক ঃ

 

ফিলিস্তিনের গাজায় অভিযান চালানোর সময় ‘ভুলবশত’ নিজ দেশের তিন জিম্মিকে হত্যা করেছে ইসরায়েল। হামাসের হাতে জিম্মি থাকা ওই তিনজনকে লক্ষ্য করে দূর থেকে গুলি চালায় ইসরায়েলি সেনারা। এতে ঘটনাস্থলেই তারা মারা যান।

নিহতরা হলেন- ইয়োতাম হাইম, সামের তালালকা ও এলন শামরিজ। গত ৭ অক্টোবর এই তিনজনকেই অপহরণ করেছিল হামাস।

রয়টার্স, গার্ডিয়ান, সিএনএনসহ একাধিক আন্তর্জাতিক গণমাধ্যমের খবরে এ তথ্য জানানো হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, গতকাল শুক্রবার এই ঘটনার কথা স্বীকার করে নিহতদের পরিবারগুলোর প্রতি সমবেদনা জানিয়েছে ইসরায়েলি বাহিনী।

ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) জানিয়েছে, জিম্মি উদ্ধার অভিযানে গিয়ে হামাসের যোদ্ধাদের সঙ্গে সংঘর্ষের সময় ওই তিনজন জিম্মিকে লক্ষ্য করে ‌‘ভুলবশত’ গুলি ছোড়ে ইসরায়েলি সেনারা। এ বিষয়ে তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছে তারা।

এ বিষয়ে আইডিএফপ্রধান রিয়ার অ্যাডমিরাল ড্যানিয়েল হাগারি বলেছেন, ইসরায়েলি সেনারা ‘ভুলবশত’ জিম্মিদের হুমকি হিসেবে চিহ্নিত করে এবং শুক্রবার তাদের ওপর গুলি চালায়। এতে তিন জিম্মি নিহত হন।

প্রসঙ্গত, গত ৭ অক্টোবর আকস্মিকভাবে হামাসের যোদ্ধারা ইসরায়েলি সীমান্ত ভেদ করে দেশটির অভ্যন্তরে ঢুকে পড়ে এবং হামলা চালায়। ওই হামলায় অন্তত ১ হাজার ২০০ জন ইসরায়েলি নিহত হয়। একই সময় ২৪০ জনকে বন্দী করে আনে হামাস। এসব জিম্মির মধ্যে ইসরায়েলিদের সংখ্যা ১০৪ জন। বাকি ১৩৬ জনের মধ্যে যুক্তরাষ্ট্র, থাইল্যান্ড, জার্মানি, ফ্রান্স, আর্জেন্টিনা, রাশিয়া ও ইউক্রেনের নাগরিকরা রয়েছেন।

দেড় মাসেরও বেশি সময় যুদ্ধের পর অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক চাপে গত ২৫ নভেম্বর অস্থায়ী যুদ্ধবিরতি ঘোষণা করে ইসরায়েল ও হামাস। সাত দিনের এই অস্থায়ী বিরতির সময় আটক ২ শতাধিক জিম্মির মধ্যে থেকে ১১৮ জনকে মুক্তি দিয়েছে হামাস; আর এই সময়সীমায় ইসরায়েলের বিভিন্ন কারাগার থেকে ছেড়ে দেওয়া হয়েছে ১৫০ জন ফিলিস্তিনি বন্দীকে।

এ বিভাগের অন্যান্য