ট্রাম্প সাম্রাজ্যের ভবিষ্যৎ ধোঁয়াশায়

আন্তর্জাতিক ডেস্ক ঃ

 

অভিযোগের পাহাড় মাথায় নিয়েও আসন্ন মার্কিন নির্বাচন নিয়ে সাম্প্রতিক জনমত জরিপে চমক দেখিয়েছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। নিজের বিশাল সাম্রাজ্যের ভবিষ্যৎ যখন অনিশ্চিত, তখন জনমত জরিপে বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনকে পেছনে ফেলেছেন এই রিপাবলিকান নেতা।

মার-এ-লাগো বিক্রির অযোগ্য শ্বেতহস্তী

ফ্লোরিডা অঙ্গরাজ্যে মার-এ-লাগো গলফ রিসোর্টের মূল্য নিয়ে জালিয়াতির অভিযোগে নিউ ইয়র্কের আদালতে ডোনাল্ড ট্রাম্প, তাঁর দুই ছেলে ও ট্রাম্প অর্গানাইজেশনের বিরুদ্ধে জালিয়াতির অভিযোগে বিচার চলছে। স্থানীয় সময় গতকাল সোমবার জালিয়াতির মামলায় আদালতে হাজির হওয়ার কথা ছিল ট্রাম্পের।

কিন্তু গত রবিবার নিজের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফরম ট্রুথ সোশ্যালে ট্রাম্প বলেন, রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত মামলা সম্পর্কে তাঁর কিছুই বলার নেই। ১৭.৫ একর জমিতে নির্মিত এই রিসোর্টের মূল্য নিয়ে পাল্টাপাল্টি বক্তব্য শোনা গেছে। কর নথি বিশ্লেষণের পর আদালত বলেছেন, এর দাম এক কোটি ৮০ লাখ ডলার। আরেক সাক্ষী বলেছেন, রিসোর্টটির দাম ১০০ কোটি ডলারের বেশি।
 

মার-এ-লাগোর মূল্য নির্ধারণের বিষয়টি একটু জটিল। চুক্তিগত বিধি-নিষেধ থাকায় ঐতিহাসিক এই সম্পত্তি শুধু ব্যক্তিগত ক্লাব হিসেবে ব্যবহার করা যাবে। এ ছাড়া বিশাল এই সম্পত্তি ভাগ করারও সুযোগ নেই। ১৯৯০-এর দশকে এই চুক্তি বাস্তবায়ন করা হয়।

ওই সময় ট্রাম্প মার-এ-লাগোকে শ্বেতহস্তী হিসেবে আখ্যা নিয়ে বলেছিলেন, এটি বিক্রি করা প্রায় অসম্ভব। 

ট্রাম্প সাম্রাজ্যের কী হবে

বিচারক এনগোরন বলেছেন, সম্পত্তিটির মূল্য অন্তত দুই হাজার ৩০০ শতাংশ বেশি দেখিয়েছেন ট্রাম্প। অ্যাটর্নি জেনারেল বলেছেন, ট্রাম্প অর্গানাইজেশন মার-এ-লাগোর চুক্তিগত বিধি-নিষেধের বিষয়ে অবগত ছিল। তা সত্ত্বেও এর মূল্য বেশি দেখানো স্পষ্ট জালিয়াতি। আগামী জানুয়ারিতে এই মামলাসহ জালিয়াতির মামলার রায় ঘোষণার কথা রয়েছে।

এই জালিয়াতির মামলায় অবশ্য খুব একটা সুবিধাজনক অবস্থানে নেই ট্রাম্প। মামলার রায়ে ট্রাম্প ও অন্য অভিযুক্তদের নিউ ইয়র্কে ব্যবসা পরিচালনা নিষিদ্ধ করতে পারেন আদালত, একই সঙ্গে অন্তত ২৫ কোটি ডলার জরিমানাও করা হতে পারে। আদালত নিযুক্ত কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হতে পারে ট্রাম্প অর্গানাইজেশনের নিয়ন্ত্রণ। শেষ পর্যন্ত হয়তো মার-এ-লাগোসহ কিছু ঐতিহাসিক সম্পত্তি বিক্রিও করা হতে পারে। 

জনমত জরিপে ট্রাম্পের বাজিমাত

ব্যক্তিগত জীবনে টানাপড়েনের মধ্যেই রাজনৈতিক অঙ্গনে অবশ্য বাজিমাত করেছেন ট্রাম্প। গতকাল সিএনএনের এসএসআরএস পরিচালিত এক জনমত জরিপে গুরুত্বপূর্ণ দুই আসন মিশিগান ও জর্জিয়ায় বাইডেনকে পেছনে ফেলেছেন তিনি। এ ছাড়া সম্প্রতি মার্কিন গণমাধ্যম ওয়ালস্ট্রিট জার্নালের আরেক জনমত জরিপেও ট্রাম্প এগিয়ে রয়েছেন।

সূত্র : বিবিসি, সিএনএন, ওয়ালস্ট্রিট জার্নাল

এ বিভাগের অন্যান্য