৩৯ ফিলিস্তিনি বন্দীকে মুক্তি দিলো ইসরায়েল

আন্তর্জাতিক ডেস্ক ঃ

 

চার দিনের যুদ্ধবিরতি চুক্তির ফলে ৩৯ ফিলিস্তিনি বন্দীকে মুক্তি দিয়েছে ইসরায়েল।কাতারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মাজেদ আল-আনসারি বিষয়টি নিশ্চিত করেছেন। আজ শনিবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি ও আল জাজিরার এক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

এর আগে চুক্তি অনুযায়ী, যুদ্ধবিরতির প্রথম দিনে ১৩ ইসরায়েলি জিম্মিকে ছেড়ে দেয় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস। গতকাল শুক্রবার স্থানীয় সময় সন্ধ্যার দিকে এসব জিম্মিকে আন্তর্জাতিক স্বেচ্ছাসেবী সংস্থা রেডক্রসের হাতে তুলে দেওয়া হয়।

বিবিসি জানিয়েছে, ইসরায়েলের কারাগার থেকে মুক্তি পাওয়া ৩৯ ফিলিস্তিনি নাগরিকের মধ্যে ২৪ জন নারী ও ১৫ জন তরুণ রয়েছেন। অধিকৃত পশ্চিম তীরের বেইতুনিয়া চেকপয়েন্ট দিয়ে তাদের মুক্তি দেওয়া হয়।

প্রতিবেদনে বলা হয়েছে, শুক্রবার হামাস ও ইসরায়েলের মধ্যে চার দিনের যুদ্ধবিরতি শুরু হয়। যুদ্ধবিরতির চুক্তি অনুযায়ী, চার দিনে ৫০ ইসরায়েলি জিম্মিকে মুক্তি দেবে হামাস। চুক্তির শর্ত মেনে প্রথম দিনে ২৪ জন জিম্মিকে মুক্তি দিয়েছে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠনটি। এর মধ্যে ১৩ জন ইসরায়েলি নারী ও শিশু, ১০ জন থাই ও একজন ফিলিপিনো নাগরিক।

চুক্তি অনুযায়ী, চার দিনে ৫০ ইসরায়েলি বন্দীকে মুক্তি দেবে হামাস। অন্যদিকে ইসরায়েল ১৫০ ফিলিস্তিনি বন্দীকে মুক্তি দেবে। যুদ্ধবিরতির প্রথম দিনে ১৩ জনকে মুক্তি দেওয়ার কথা থাকলেও ২৪ জনকে ছেড়ে দিয়েছে হামাস। আশা করা হচ্ছে, দুই শক্তির এ চুক্তি আরও বাড়বে।

যদিও বিরতির পরে ফের যুদ্ধ শুরু হবে বলে হুঁশিয়ারি দিয়ে রেখেছে ইসরায়েলি বাহিনী। দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, সব জিম্মির মুক্তি, হামাসের নির্মূল নিশ্চিত করাসহ ইসরায়েলের সব লক্ষ্য অর্জন না হওয়া পর্যন্ত যুদ্ধ থামবে না।

নেতানিয়াহুর এমন হুঁশিয়ারির পর একটি স্থায়ী যুদ্ধবিরতির দিকে নিয়ে যাওয়ার জন্য আহ্বান জানিয়েছে জাতিসংঘ। সংস্থাটি বলছে, গাজার ফিলিস্তিনিরা ভয়াবহ মানবিক পরিস্থিতির মুখোমুখি হচ্ছে। এ মুহূর্তে যুদ্ধবিরতির বিষয়টি চালিয়ে যাওয়া উচিত।

এ বিভাগের অন্যান্য