হামাসের সবাইকে মরতে হবে: নেতানিয়াহু

আন্তর্জাতিক ডেস্ক ঃ

 

হামাসের সব সদস্যকে হত্যা করা হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।তিনি বলেছেন, হামাসের কেউ বাঁচতে পারবে না। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।

শনিবার সকালে ইসরায়েলি ভূখণ্ডে হামলা চালায় মুক্তিকামী ফিলিস্তিনিদের সশস্ত্র গোষ্ঠী হামাস। হামাসের হামলার জবাবে পাল্টা রকেট ও বোমা হামলা করে ইসরায়েলের বাহিনী। গাজা উপত্যকার নাগরিকরা আতঙ্কে ঘর ছাড়তে শুরু করেন। এরই মধ্যে গাজা উপত্যকায় বিদ্যুৎসহ খাদ্য, পানি ও জ্বালানি সরবরাহও বন্ধ করে দিয়েছে ইসরায়েল। দুই পক্ষের পাল্টাপাল্টি হামলায় প্রাণ হারিয়েছে দুই সহস্রাধিক মানুষ।

হামাসের হামলার পর ইসরায়েল যুদ্ধে রয়েছে বলে ঘোষণা দেন নেতানিয়াহু। আর গতকাল বুধবার হামাসকে পুরোপুরি নির্মূল করার হুঁশিয়ারি দেন তিনি। বলেন, ‘হামাস হলো দায়েশের (আইএস) মতো। আমরা হামাসকে ধ্বংস করে ফেলব। যেমন করে বিশ্ব দায়েশকে ধ্বংস করে দিয়েছে।’

ইতোমধ্যে গাজায় সর্বাত্মক হামলা চালানো শুরু করেছে ইসরায়েল। হামাসের সামরিক স্থাপনা ছাড়াও বেসামরিক ভবনে বিমান হামলা করেছে তারা। তবে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন নেতানিয়াহুকে ফোন করে স্পষ্ট করে বলেছেন, ইসরায়েল যেন অবশ্যই যুদ্ধের নিয়ম মেনে চলে।

বাইডেন বলেন, তিনি ইসরায়েলের ক্ষোভ বুঝতে পারছেন। কিন্তু তাদের অবশ্যই জেনেভা কনভেনশন মেনে চলতে হবে। একইসঙ্গে ইরানকে সতর্ক থাকার হুঁশিয়ারি দেন তিনি।

এ বিভাগের অন্যান্য