তামিমের অধিনায়কত্ব ছাড়া উচিত হয়নি : মাশরাফী

খেলাধুলা ডেস্ক ঃ

 

তামিম ইকবাল-সাকিব আল হাসানের পর এবার তামিমের বিশ্বকাপ দলে না থাকা ইস্যুতে কথা বলেছেন মাশরাফী বিন মুর্তজা। সাবেক এই বাংলাদেশ অধিনায়ক সামাজিক যোগাযোগমাধ্যমে একটি ভিডিও পোস্ট করেছেন।

সেখানে নানা প্রসঙ্গে মাশরাফী জানিয়েছেন, বিশ্বকাপের আগে অধিনায়কত্ব থেকে তামিমের সরে দাঁড়ানো উচিত হয়নি। তাঁর মতে, ‘আমার কাছে কোনো অ্যাঙ্গেল দিয়েই মনে হয়নি তামিমের অধিনায়কত্ব ছাড়া উচিত হয়েছে।

বোর্ড তাদের দিল থেকে তামিমের অধিনায়কত্বের ব্যাপারে পরিস্কার বার্তা দিয়েছে। তারা মিডিয়ায়ও বলেছে বিশ্বকাপে তামিমের অধিনায়কত্ব নিয়ে তাদের সমস্যা নেই।’ 

চট্টগ্রামে আফগানিস্তানের বিপক্ষে প্রথম ওয়ানডে শেষে আচমকা আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দেন তামিম। তবে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপে অবসর ভেঙে ফিরলেও তিনি অধিনায়কত্ব ছেড়ে দেন।

এরপর নানা ঘটনাপ্রবাহে বিশ্বকাপ দলেও জায়গা হয়নি তামিমের। এক ভিডিও বার্তায় গতকাল তামিম জানান, বোর্ড উপরের স্তরের একজন তাঁকে আফগানিস্তানের বিপক্ষে ম্যাচে বিশ্বকাপের প্রথম ম্যাচে ওপেনিং ছেড়ে নিচে খেলার প্রস্তাব দেন। বিষয়টি ভালোভাবে নেননি তামিম। তাঁকে বিশ্বকাপ দলে না রাখার কথা জানিয়ে দেন।
 

তবে মাশরাফী মনে করেন, এই বিষয়টি নিয়ে তামিমের সঙ্গে কথা বলতে পারতেন সাকিব, ‘সাকিব আরো একটি কথা বলেছে, দলের স্বার্থে যে কাউকে যেকোনো জায়গায় ব্যাটিং করতে হতে পারে।’ আমার কাছে মনে হয় অধিনায়ক হিসেবে সাকিব যেহেতু নেতৃত্ব নিয়েছেই। সাকিবই পারতো তামিমকে একটা মেসেজ দিতে বা এক মিনিট ফোনে কথা বলতে যে আমার এই পরিকল্পনা আছে, এটা আমি তোর সঙ্গে পরে আলোচনা করব।’

‘তামিম ম্যানশন করেছে তার বক্তব্যে, ক্রিকেট বোর্ড থেকে যিনি কথা বলেছে, তিনি হয়তো বলেছে তুমি প্রথম ম্যাচে একাদশে থেকো না; থাকলেও নিচের দিকে ব্যাটিং করো। এখানে বেশ কিছু কথা বলার আছে।

’‘প্রথম হচ্ছে তামিম হয়তো কিছুটা উত্তেজিত হয়ে বলেছে। কিন্তু তার ভিত্তিতে তাকে দলে না রাখা আসলে কেমন হলো একটা জিনিস। আর দ্বিতীয়টি হচ্ছে তামিমকে এই বিষয়টা কিন্তু যে তুমি প্রথম ম্যাচ খেলো না বা খেললেও নিচে ব্যাটিং করো। আমার যদি ক্রিকেট জ্ঞান বিন্দুমাত্র থাকে, এই জিনিসটা ক্রিকেট বোর্ডের কেউ বলার বিষয় না। এটা বলবে একমাত্র কোচ বা অধিনায়ক বা নির্বাচকরা যিনি যাবেন দলের সঙ্গে। মূল কথা হচ্ছে টিম ম্যানেজম্যান্ট বলবে। তারা যদি বলে এটা বাংলাদেশ থেকেও বলতে পারতো। ভারতে গিয়েও বসে বলতে পারতো ম্যাচের একদিন আগে, ‍দুইদিন আগে। যেটা আইডিয়াল সিচুয়েশন হয় উইকেট অ্যাসেস করার পর প্রতিপক্ষ তাদের বোলার বিবেচনা করে সিদ্ধান্ত নেয়। কেন এটা এত আগে বলা হলো।’

এ বিভাগের অন্যান্য