এবার চীনের প্রতিরক্ষামন্ত্রী ‘নিখোঁজ’

আন্তর্জাতিক ডেস্ক :

এবার চীনের প্রতিরক্ষামন্ত্রী জেনারেল লি শাংফুকে নিয়ে জল্পনা চাউর হয়েছে। তাকে গত প্রায় দুই সপ্তাহ ধরে প্রকাশ্যে দেখা যাচ্ছে না। গতকাল বুধবার ইন্ডিপেন্ডেন্টের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

এর আগে চীনের সাবেক পররাষ্ট্রমন্ত্রীকে নিয়ে ধোঁয়াশার জাল তুঙ্গে ছিল। এরপর হুট করে দেশটি তৎকালীন পররাষ্ট্রমন্ত্রী কিন গ্যাংকে তার পদ থেকে সরিয়ে দেন। এর রেশ কাটতে না কাটতেই এবার শাংফুকে নিয়ে জল্পনা শুরু হলো।

প্রতিবেদনে বলা হয়েছে, জেনারেল লিকে গত ২৯ আগস্ট শেষবার প্রকাশ্যে দেখা যায়। সেইসময় তিনি বেইজিংয়ে অনুষ্ঠিত তৃতীয় চীন-আফ্রিকা শান্তি ও নিরাপত্তা ফোরামে বক্তব্য দিয়েছিলেন। এরপর থেকে তার আর খোঁজ নেই।

এ নিয়ে মার্কিন একজন শীর্ষ কূটনীতিক চীনের এ বিষয়টিকে আগাথা ক্রিস্টির উপন্যাসের সঙ্গে তুলনা করেছেন। জাপানে নিযুক্ত ওই মার্কিন রাষ্ট্রদূত রাহ ইমানুয়েল সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে বলেছেন, প্রথমে পররাষ্ট্রমন্ত্রী কিন গ্যাং নিখোঁজ হন, এরপরে রকেট ফোর্সের কমান্ডাররা নিখোঁজ হন এবং এখন লি শাংফুকে জনসমক্ষে দেখা যাচ্ছে না।

গুঞ্জন উঠেছে, চীনা প্রেসিডেন্ট শি জিনপিং দেশটির পররাষ্ট্রমন্ত্রীসহ সরকারের উচ্চপর্যায়ের বেশ কয়েকজন শীর্ষস্থানীয় কর্মকর্তাকে সরিয়ে নতুন নিয়োগ দিয়েছেন। এরপর থেকে জেনারেল লি শাংফুকে প্রকাশ্যে দেখা যায়নি।

এ বিভাগের অন্যান্য