মাথা ন্যাড়া করে ঘোল ঢেলে ক্ষুদ্র নৃগোষ্ঠীর গৃহবধূকে শুদ্ধ!

সিলেটের সময় ডেস্ক :

 

নওগাঁর বদলগাছীতে অনৈতিক সম্পর্কের অভিযোগ তুলে ক্ষুদ্র নৃগোষ্ঠীর এক গৃহবধূর মাথা ন্যাড়া করে মাথায় ঘোল ঢেলে শুদ্ধ করার অভিযোগ উঠেছে স্থানীয় মাতবরদের বিরুদ্ধে।

সোমবার (২৮ আগস্ট) সকাল ৯টায় উপজেলার মথুরাপুর ইউনিয়নের গয়েশপুর বাঁশপাড়া গ্রামে এ ঘটনা ঘটে। গ্রামের লোকজনের উপস্থিতিতে গৃহবধূর বাড়ির আঙিনায় এক পুরোহিতকে ডেকে এনে তাঁর মাথা ন্যাড়া করার পর মাথায় ঘোল ঢেলে দেওয়া হয়।

নাম প্রকাশ না করার শর্তে স্থানীয় কয়েকজন নারী দাবি করছেন, এক মুসলিম যুবকের সঙ্গে ওই গৃহবধূর অনৈতিক সম্পর্ক ছিল।

গ্রামের মাতবরদের রায়ে ওই গৃহবধূর মাথা ন্যাড়া করে ঘোল ঢেলে শুদ্ধ করা হয়েছে। এই কাজে গৃহবধূর স্বামীরও সম্মতি ছিল।
দুপুরে ওই গৃহবধূর বাড়িতে গিয়ে দেখা গেছে, গৃহবধূ শাড়ির আঁচল দিয়ে মাথা ঢেকে রেখেছেন। প্রতিবেশী নারীরা গৃহবধূকে ঘর থেকে বের হতে দিচ্ছেন না।

এ সময় ওই গৃহবধূ দাবি করেন, ‘তিনি কারো সঙ্গে অনৈতিক সম্পর্ক করেননি। গ্রামের মাতবররা আমার মাথা ন্যাড়া করে দিয়ে ঘোল ঢেলে দিয়েছেন। কারো বিরুদ্ধে আমার কোনো অভিযোগ নেই। কিছু বলারও নেই।
খোঁজ নিয়ে জানা যায়, ওই গৃহবধূ দুই সন্তানের জননী। পার্শ্ববর্তী সোনারপাড়া গ্রামের কমল হোসেন নামের বিবাহিত মুসলিম এক যুবকের সঙ্গে তাঁর পরকীয়া সম্পর্ক এবং ১০-১২ দিন আগে নিজ বাড়িতে অনৈতিক সম্পর্ক করার সময় গৃহবধূকে তাঁর স্বামী হাতেনাতে ধরে ফেলার অভিযোগ তোলেন। ওই ঘটনার পর গৃহবধূ তাঁর বাবার বাড়িতে চলে যান। গত শনিবার গৃহবধূ তাঁর বাবার বাড়ি থেকে আবারও স্বামীর বাড়িতে আসেন। এরপর গ্রামের মাতবরের সিদ্ধান্তে তাকে শুদ্ধ করে স্বামীর ঘরে তোলা হয়।

 

ওই গ্রামের হিন্দু ধর্মাবলম্বী বাসিন্দা গোবিন্দ সাহা জানান, ওই গৃহবধূ প্রতিহিংসার শিকার হয়েছে। এর আগে এই গ্রামে মাথা ন্যাড়া করে ঘোল ঢেলে শুদ্ধ করার ঘটনা কখনো শোনেননি।

এ বিষয়ে জানতে স্থানীয় মাতবর বিমল চন্দ্রের সঙ্গে যোগাযোগ করা হলে তাঁর ব্যবহৃত ফোনটি বন্ধ পাওয়া যায়। পরে খোঁজ নিয়ে জাবারীপুর বাজারে তাঁর ব্যবসায় প্রতিষ্ঠানে গেলেও তাকে পাওয়া যায়নি।

স্থানীয় ইউপি সদস্য শফিকুল ইসলাম বাবু জানান, ‘ঘটনাটি দুপুরের পর শুনেছেন। এরপর উপজেলা নির্বাহী কর্মকর্তাকে বিষয়টি অবগত করেছেন।

এ ব্যাপারে বদলগাছী উপজেলার ক্ষুদ্র নৃগোষ্ঠী সভাপতি বৌদ্দনাথ বলেন, ‘বিষয়টি খুবই অমানবিক। এ রকম নিয়ম আছে বলে আগে কখনো শুনিনি।’

মথুরাপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মাসুদ রানা বলেন, ‘ক্ষুদ্র নৃগোষ্ঠীর গৃহবধূকে মাথা ন্যাড়া করে মাথায় ঘোল ঢেলে দেওয়ার ঘটনা আমার জানা নেই।’

এ বিষয়ে বদলগাছী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আতিয়ার জানান, ‘ঘটনা শুনেছেন। ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছে। অভিযোগ পেলে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

এ বিভাগের অন্যান্য