অ্যাশেজ শেষেই অবসর নিচ্ছেন ব্রড

খেলাধূলা ডেস্ক ঃ

চলমান অ্যাশেজ শেষেই পেশাদার ক্রিকেট ক্যারিয়ারকে বিদায় জানানোর সিদ্ধান্ত নিয়েছেন স্টুয়ার্ট ব্রড। দা ওভালে শেষ টেস্টের তৃতীয় দিনের খেলা শেষে এই সিদ্ধান্ত জানান ইংল্যান্ডের অভিজ্ঞ এই পেসার। শনিবার স্কাই স্পোর্টসকে তিনি জানান, চলমান পঞ্চম টেস্টই তার ক্যারিয়ারের শেষ।

দিন শেষে ব্রড বলেন, ‘এটা ছিল বিস্ময়কর এক অভিযাত্রা। নটিংহ্যামশায়ার ও ইংল্যান্ডের জার্সি পরতে পারা অনেক বড় পাওয়া। গত কয়েক সপ্তাহ ধরেই আমি এটা নিয়ে ভাবছি। আমার কাছে সবসময়ই ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার লড়াই চূড়ান্ত। অস্ট্রেলিয়ার বিপক্ষে আমার যে লড়াই, সেটা আমি ভালোবাসি। অ্যাশেজ ক্রিকেটের সঙ্গে আমার সম্পর্ক ভালোবাসার। আমি চেয়েছি, আমার শেষ ব্যাটিং ও বোলিং হোক অ্যাশেজ ক্রিকেটে।’

ব্রড টেস্টের পঞ্চম সফলতম বোলার হিসেবে অবসরে যাচ্ছেন। ভাঙছে এই সংস্করণের ইতিহাসের সফলতম জুটি। যেখানে তার সঙ্গী ক্রিকেটের অভিজাত সংস্করণের সফলতম পেসার জেমস অ্যান্ডারসন।

টেস্টে এখন পর্যন্ত ব্রডের উইকেট ৬০২টি। সংখ্যাটি বাড়িয়ে নেওয়ার সুযোগ আছে এখনও। এই সংস্করণে তার রান ৩ হাজার ৬৫৬। তৃতীয় দিন শেষে অপরাজিত আছেন তিনি ও অ্যান্ডারসন।

চলতি সিরিজে এখন পর্যন্ত ২০ উইকেট নিয়েছেন ব্রড। এই বয়সে স্রেফ ছয় সপ্তাহের মধ্যে পাঁচটি টেস্ট খেলতে পেরে তিনি নিজেই কিছুটা বিস্মিত।

এর আগে ২০০৭ সালের ডিসেম্বরে শ্রীলংকায় টেস্ট ক্রিকেটে যাত্রা শুরু হয় ব্রডের। বর্ণাঢ্য পথচলায় গত সপ্তাহে অ্যাশেজের চতুর্থ ম্যাচে ‍কেবল দ্বিতীয় পেসার হিসেবে স্পর্শ করেন ৬০০ টেস্ট উইকেটের মাইলফলক। ১২১টি ওয়ানডে ও ৫৬টি টি-টোয়েন্টিও খেলেছেন ব্রড, ২০১১ থেকে ২০১৪ সাল পর্যন্ত সংক্ষিপ্ত সংস্করণে দেশকে নেতৃত্ব দিয়েছেন তিনি। ২০১৬ সাল থেকে খেলছেন কেবল টেস্টেই।

ডানহাতি এই পেসার অ্যাশেজে ইংল্যান্ডের সেরা পারফরমারদের একজন ব্রড। অস্ট্রেলিয়ার বিপক্ষে নিয়েছেন রেকর্ড ১৫১ উইকেট। ২০১৫ সালে ট্রেন্ট ব্রিজে ১৫ রানে ৮ উইকেট তার ক্যারিয়ারের সবচেয়ে উজ্জ্বল পারফরম্যান্স।

২০১১ সালে একই মাঠে ভারতের বিপক্ষে কেবল ৫.১ ওভারে ৫ রানে নিয়েছিলেন ৫ উইকেট। টানা তিন বলে মহেন্দ্র সিং ধোনি, হরভজন সিং ও প্রাভিন কুমারকে ফিরিয়ে করেছিলেন নিজের প্রথম টেস্ট হ্যাটট্রিক। তার আরেকটি নজরকাড়া পারফরম্যান্স দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। ২০১৬ সালে ৩১ বলে ১ রানে নিয়েছিলেন ৫ উইকেট।

২০০৯ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে নিজের প্রথম সিরিজের পর থেকে চির প্রতিদ্বন্দ্বীদের বিপক্ষে ঘরের মাঠে প্রতিটি টেস্ট খেলেছেন ব্রড। এখন পর্যন্ত নিয়েছেন ১০৪ উইকেট। বিদায় বেলায় অ্যাশেজ পারফরম্যান্সকেই বড় করে দেখছেন তিনি।

এ বিভাগের অন্যান্য