অডিও ফাঁসের পর ক্যাম্পাস ছেড়ে ঢাকায় গেলেন ইবি উপাচার্য

সিলেটের সময় ডেস্কঃ

 

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) উপাচার্যের একাধিক অডিও ফাঁসের পর তার একান্ত সচিব (পিএস) আইয়ূব আলীকে অব্যাহতি দেওয়া হয়েছে। বৃহস্পতিবার বিষয়টি নিশ্চিত করেছেন ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এইচএম আলী হাসান।

তিনি বলেন, ‘উপাচার্য স্যার গতকাল বুধবার রাতে আমাকে ডেকেছিলেন। কিন্তু শরীর খারাপ থাকায় যেতে পারিনি। তাই সকালে এসে অব্যাহিতর আদেশপত্র প্রস্তুত করেছি। এখানে উপাচার্য স্যার শুধু তাকে অব্যাহতি দেওয়ার কথা বলেছেন। তবে কোনো কারণ জানাননি তিনি।’

 

জানা যায়, পিএস আইয়ূব আলীর বিরুদ্ধে এর আগে আন্দোলন করেছিলেন ছাত্রলীগের সাবেক ও বর্তমান নেতারা। চাকরী প্রত্যাশী সাবেক নেতাকর্মীরা কার্যালয় ভাঙচুরও করেন। তখন আইয়ুবকে পদ থেকে সরানো না হলেও সম্প্রতি উপাচার্যের বেশ কিছু অডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ার ঘটনায় তাকে অব্যাহতি দেওয়া হয়েছে বলে মনে করছেন অনেকে।

এদিকে রাতে পিএসকে অব্যাহতির নির্দেশ দিয়ে সকালে উপাচার্য সপরিবারে ঢাকার উদ্দেশ্যে বাসভবন ত্যাগ করেছেন বলে জানা গেছে। এ বিষয়ে উপ-উপাচার্য অধ্যাপক মাহবুবুর রহমান গণমাধ্যমকে বলেন, ‘ভিসি স্যার ঢাকা গেছেন। ৩ মার্চ বা ৪ মার্চ পর্যন্ত ছুটিতে থাকবেন।’

গত কয়েকদিনে বিভিন্ন ফেসবুক একাউন্ট থেকে উপাচার্যের কথোপকোথনের কয়েকটি ছড়িয়ে পড়ে। এসব অডিওতে নিয়োগ বোর্ড, প্রার্থী, প্রশ্নসহ বিভিন্ন বিষয়ে উপাচার্যকে কথা বলতে শোনা যায়। অডিও ফাঁসের পর থেকে ক্যাম্পাসে আন্দোলন শুরু করেন দৈনিক মজুরির ভিত্তিতে কর্মরত সাবেক ছাত্রলীগ নেতাকর্মীরা। তারা উপাচার্যের কার্যালয়ে তালা দিয়ে লাগাতার বিক্ষোভ করছেন। গতকাল প্রশাসন ভবনের সামনে মাইকে ফাঁস হওয়া অডিও বাজানো হয়। এ ছাড়া অডিও ফাঁসের পর গোপন ডিভাইসের খোজে উপাচার্যের কার্যালয় ও বাসভবনে তল্লাশি চালানো হয় এবং থানায় জিডি করে প্রশাসন।

অডিওতে চাকরির প্রশ্নের বিষয়ে কথোপকথন, চাকরির বিনিময়ে আর্থিক লেনদেনসহ শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের নিয়োগ বাণিজ্য সংক্রান্ত বিভিন্ন বিষয়ে উপাচার্যকে কথা বলতে শোনা যায়।

এ বিভাগের অন্যান্য