মেয়র আরিফের নেতৃত্বে মাদ্রাসায় টয়লেট নির্মাণ আন্দোলনে শিক্ষার্থীরা

সিলেট সরকারী আলীয়া মাদ্রাসার ভূমিতে পাবলিক টয়লেট নির্মাণ নিয়ে তীব্র আন্দোলনে যাচ্ছে মাদ্রাসাটির শিক্ষার্থীরা। আন্দোলনের অংশ হিসেবে চৌহাট্টা এলাকায় সড়ক অবরোধ করেছে মাদ্রাসার কয়েক’শ সাধারণ ছাত্র। আগামী ৪৮ ঘন্টার মধ্যে এই সীদ্ধান্ত পরিবর্তন করা না হলে আরো কঠোর কর্মসূচী দিবে মাদ্রাসার শিক্ষার্থীরা।

রবিবার দুপুর ১টার দিকে নগরীর চৌহাট্টায় নির্মাণার্ধীন পাবলিক টয়লেটের সামনে সড়ক অবরোধ করে রাস্তায় অবস্থান নেয় সাধারণ ছাত্ররা। ছাত্ররা মেয়র আরিফুল হক চৌধুরীর বিরুদ্ধে বিভিন্ন শ্লোগান দিতে থাকে। এসময় বিক্ষোব্ধ কয়েকজন টয়লেটের সীমানা প্রাচীর ভাংচুরও করে। অবরোধ চলাকালে রাস্তার দুই পাশে দীর্ঘ যানজট সৃষ্টি হয়।

পরে সিলেট সিটি কর্পোরেশনের প্যানেল মেয়র (১) রেজাউল হাসান কয়েস লোদী ও পুলিশের মধ্যস্থতায় অবরোধ প্রত্যাহার করে সাধারণ ছাত্ররা। এসময় ঘটনাস্থল থেকে সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরীর সাথে মোবাইল ফোনে কথা বলেন প্যানেল মেয়র কয়েস লোদী। এর পর তিনি আলীয়া মাদ্রাসার প্রিন্সিপালের সাথে কথা বলেন।

মেয়র প্যানেলের এই জৈষ্ট সদস্য এরকম ঘটনার যেন পুনরাবৃত্তি না ঘটে সেদিকে দৃষ্টি রাখতে প্রিন্সিপালকে অনুরোধ করে বলেন- মেয়র মহোদয় এখন ঢাকায় অবস্থান করছেন। তিনি ফিরলেই আমরা পরিষদে বিষয়টি নিয়ে আলাপ করব। এবং প্রয়োজনে আপনাদের সাথে বসে এর একটি সমাধান করব ইনশাআল্লাহ।

সরেজমিন দেখা যায়, আলীয়া মাদ্রাসার এবং সিভিল সার্জন অফিসের ভূমিতেই সীমানা দেয়াল নির্মাণ করা হয়েছে। এই দেয়ালের মধ্যেই পাবলিক টয়লেট নির্মাণ কাজ শুরু করেছ সিসিক।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, এই ভূমিতে পাবলিক টয়লেট নির্মাণ করবে ওয়াটার এইড নামে একটি উন্নয়ন সহযোগী সংস্থা। তারা ইতিমধ্যে ঢাকা সিটি কর্পোরেশনেও এরকম প্রকল্প বাস্তবায়ন করেছে। তকে এখানে কোন প্রকার লিখিত অনুমতি ছাড়াই কাজটি করছে সিটি কর্পোরেশন। দুইটি প্রতিষ্ঠানের প্রধানই দাবী করেছেন তারা লিখিতভাবে কোন অনুমতি দেননি।

 

এ বিভাগের অন্যান্য