হাসপাতালের প্রধান ফটকে ময়লার ভাগাড়

নিউজ ডেস্ক: প্রতিনিয়ত ফেলা হচ্ছে খাবারের উচ্ছিষ্ট, মেডিকেলের বর্জ্য, রক্তমাখা গজ-তুলাসহ পরিত্যক্ত জিনিসপত্র। দীর্ঘদিন ধরে পরিষ্কার না করায় রীতিমতো ময়লার ভাগাড়ে পরিণত হয়েছে হবিগঞ্জ আধুনিক জেলা সদর হাসপাতালের প্রধান ফটকের পার্শ্ববর্তী স্থান। রোগী ও দর্শনার্থীরা দুর্গন্ধে নাকাল হয়ে উঠলেও নীরব ভূমিকায় রয়েছে স্বাস্থ্য বিভাগ ও পৌর কর্তৃপক্ষ।

সরেজমিনে দেখা যায়, আগত রোগীর স্বজনদের পাশাপাশি হাসপাতালে কর্মরত স্টাফ ও আশপাশের দোকানদারেরা প্রধান ফটকটির সামনে সারাদিনই পরিত্যক্ত জিনিসপত্র ফেলে যাচ্ছেন। চিকিৎসা নিতে এসে প্রবেশপথেই নাকে টিপ দিতে হচ্ছে সাধারণ মানুষজনকে। আর এ বিষয়টি নিয়ে এলাকাবাসীর মাঝে ক্ষোভ দেখা দিয়েছে ।

স্থানীয়রা জানান, শুধু রোগীর স্বজন ও আশপাশের ব্যবসায়ীরাই নন, হাসপাতালে কর্মরতরাও এখানে এসে ময়লা-আবর্জনা ফেলে যাচ্ছেন। অথচ পৌরসভা অথবা হাসপাতাল কর্তৃপক্ষের পক্ষ থেকে পরিষ্কার করার কোন উদ্যোগ নেয়া হচ্ছে না। জেলার প্রধান স্বাস্থ্য সেবা কেন্দ্রের সামনে এমন বেহাল অবস্থা অত্যন্ত উদ্বেগজনক বলে মন্তব্য করেন তারা।

গাইনী ওয়ার্ডে ৩ দিন ধরে চিকিৎসাধীন বাহুবল উপজেলার নাসিমা খাতুনের স্বামী আব্দুল কাদির বলেন, বাইরে থেকে ওষুধ ও খাবার নিতে আসলে এখানে এসে নাকে টিপ দিতে হয়। বার বার এই দুর্গন্ধের স্বীকার হতে হচ্ছে। হাসপাতাল থেকে বের হওয়া এবং প্রবেশের সময় রীতিমতো বমির উপক্রম হয় তার। এ ব্যাপারে স্থায়ী সমাধানের দাবি জানিয়েছেন তিনি।

হবিগঞ্জের সামাজিক সংগঠন ‘দুই শূন্য শূন্য ছয়’ এর সমন্বয়ক খায়রুল আলম শুভ বলেন, লোকজন হাসপাতালে সেবা নিতে এসে প্রবেশপথেই দুর্গন্ধে অতিষ্ঠ হয়ে উঠছেন। এ বিষয়ে কর্তৃপক্ষের নীরব ভূমিকায় থাকাটা অত্যন্ত দুঃখজনক।

হবিগঞ্জ আধুনিক জেলা সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. রথীন্দ্র চন্দ্র দেব বলেন, পৌরসভার পক্ষ থেকে প্রতিদিন এই জায়গাটি পরিষ্কার কথা থাকলেও তা করা হচ্ছে না। লিখিতভাবে পৌরসভাকে জানানোর পরও কাজ না হওয়ায় তিনি ক্ষোভ প্রকাশ করেছেন।

এ বিভাগের অন্যান্য