পাঞ্জাবে সংরক্ষিত আসন হারানোর ঝুঁকিতে এসআইসি

আন্তর্জাতিক ডেস্ক ঃ

 

পাকিস্তানের সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে গত ৮ ফেব্রুয়ারি।  নির্বাচনে কোনো দলই সংখ্যাগরিষ্ঠতা পায়নি।  ১২ দিন পার হলেও সরকার গঠন করতে পারেনি কোনো দল। এরই মধ্যে পাকিস্তানে রাজনৈতিক দলগুলোর মধ্যে সংরক্ষিত আসন বরাদ্দের বিষয়ে আজ নিজেদের সিদ্ধান্ত জানাবে দেশটির নির্বাচন কমিশন।  পাঞ্জাব প্রদেশের বিধানভায় নারী সংখ্যালঘুদের জন্য সংরক্ষিত আসন হারানোর ঝুকিতে আছে সুন্নি ইত্তেহাদ কাউন্সিল (এসআইসি)।

মঙ্গলবার নাম প্রকাশ না করার শর্তে একটি সরকারি সূত্র ডনকে এ তথ্য জানিয়েছে।

আইনী জটিলতায় সুন্নি ইত্তেহাদ কাউন্সিলের সংরক্ষিত আসন পাওয়ার সম্ভাবনা কম বলে উল্লেখ করেছে এই সূত্র।

সূত্র থেকে জানা গেছে,  এসআইসির প্রধান নিজেই তার নিজের দলের টিকিটে প্রতিদ্বন্দ্বিতা করেননি।  এছাড়া সংরক্ষিত আসনের প্রার্থীদের তালিকা জমা দেওয়ার সময়সীমা পেরিয়ে গেছে। আগামী কয়েকদিনের মধ্যে অনুষ্ঠিত হতে পারে পাঞ্জাব বিধাসভা অধিবেশন।  এসআইসিতে সংরক্ষিত আসন বরাদ্দ না করে প্রাদেশিক পরিষদের অধিবেশন আহ্বান করা থেকে বিরত সরকারকে সতর্ক করেছেন পাঞ্জাব অ্যাসেম্বলির বিদায়ী স্পিকার সিবতাইন খান।

এদিকে পাকিস্তানের কেন্দ্রে ও পাঞ্জাব প্রদেশে সরকার গঠনের প্রচেষ্টায় সুন্নি ইত্তেহাদ কাউন্সিলের (এসআইসি) সঙ্গে জোট গঠন করেছে সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) ।

মাত্র দুই দিন আগে পিটিআই পাকিস্তানের কেন্দ্রীয় আইনসভায় বিরোধীদলীয় বেঞ্চে বসার সিদ্ধান্ত জানিয়েছিল।  এর পর ৮ ফেব্রুয়ারির নির্বাচনে কারচুপি হয়েছে অভিযোগ করে দেশব্যাপী বিক্ষোভ করেছিল।

কিন্তু রোববার নতুন জোট গঠনের মাধ্যমে ফের সরকার গঠনের প্রচেষ্টা শুরু করেছে দেশটির জাতীয় নির্বাচনে সবচেয়ে বেশি আসন পাওয়া ইমরানের অনুসারীরা।

এ বিভাগের অন্যান্য