নৌকা প্রার্থী শাম্মীর মনোনয়নপত্র বাতিল, কপাল খুলল পংকজের

সিলেটের সময় ডেস্ক :

 

বরিশাল-৪ আসনে আওয়ামী লীগের প্রার্থী শাম্মী আহম্মেদের প্রার্থিতা বাতিল করেছে নির্বাচন কমিশন (ইসি)। অস্ট্রেলিয়ার নাগরিকত্ব থাকার অভিযোগে তার প্রার্থিতা বাতিল করা হয়। একই আসনের স্বতন্ত্র প্রার্থী পংকজ দেবনাথের প্রার্থিতা বহাল রেখেছে কমিশন।

শুক্রবার সকালে নির্বাচন কমিশনের আপিল শুনানি শেষে এ রায় দেয় প্রধান নির্বাচন কমিশনার সিইসি কাজী হাবিবুল আওয়ালের নেতৃত্বাধীন কমিশন।

এর আগে বরিশাল-৪ আসনে আওয়ামী লীগের প্রার্থী শাম্মী আহম্মেদের বিরুদ্ধে অস্ট্রেলিয়া ও বাংলাদেশ— উভয় দেশের নাগরিকত্ব রয়েছে বলে অভিযোগ তোলেন এ আসনের বর্তমান সংসদ সদস্য ও স্বতন্ত্র প্রার্থী পংকজ নাথ। আর শাম্মী আহম্মেদ পংকজ নাথের বিরুদ্ধে হলফনামায় সম্পদের তথ্য গোপন করার অভিযোগ আনেন।

রাজধানীর বিভিন্ন রুটে চলাচলকারী বিহঙ্গ পরিবহণে পংকজ নাথের মালিকানা রয়েছে। সে তথ্য তিনি হলফনামায় গোপন করেছেন। দুই পক্ষের পাল্টাপাল্টি অভিযোগের পরিপ্রেক্ষিতে রিটার্নিং কর্মকর্তা বিষয়টি পর্যালোচনা এবং উভয়পক্ষের অভিযোগের বিষয়ে আরও যাচাই-বাছাই শেষে সোমবার সিদ্ধান্ত দেওয়ার ঘোষণা দেন।

তবে সব পক্ষের যুক্তিতর্ক শেষে ইসির আপিল শুনানিতে রায় হয় শাম্মী আহমেদের প্রার্থিতা বাতিল ও পংকজ নাথের প্রার্থিতা বৈধ।

প্রসঙ্গত রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে নির্বাচন কমিশনে অবৈধ প্রার্থীদের আপিল কার্যক্রম চলেছে ৫-৯ ডিসেম্বর। এসব আপিলের শুনানি শুরু হয়েছে গত ১০ ডিসেম্বর। যা চলবে আজ ১৫ ডিসেম্বর পর্যন্ত। মনোনয়নপত্র প্রত্যাহার করা যাবে ১৭ ডিসেম্বরের মধ্যে। আর প্রতীক বরাদ্দ দেওয়া হবে ১৮ ডিসেম্বর।

এ বিভাগের অন্যান্য