ইসরায়েলকে আরও সতর্ক হতে হবে: বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক ঃ

 

ফিলিস্তিনের স্বাধীনতাকামীগোষ্ঠী হামাসের সঙ্গে চলমান যুদ্ধ নিয়ে ইসরায়েলকে আরও সতর্ক হওয়ার নির্দেশ দিলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। স্থানীয় সময় বৃহস্পতিবার একটি সংবাদ সম্মেলনে তিনি এমন মন্তব্য করেন।

বাইডেন বলেন, ‘আমি চাইনা ইসরায়েল হামাসকে তাড়া করা বন্ধ করুক। তবে কীভাবে বেসামরিক জনগণের জীবন বাঁচানো যায় সেদিকে মনোনিবেশ করতে চাই।’

গাজা যুদ্ধের পরবর্তী করণীয় ঠিক করতে বৈঠকের জন্য যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেক সুলিভান ইসরায়েল গেছেন। ধারণা করা হচ্ছে, পশ্চিম তীরে ফিলিস্তিনি কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক করবেন সুলিভান। এরমধ্যেই এই মন্তব্য করলেন বাইডেন।

এদিকে ইসরায়েলি প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভানকে বলেছেন, ‘গাজায় ইসরায়েলের যুদ্ধে ‘কয়েক মাসেরও বেশি সময়’ লাগতে পারে।’

অবশ্য মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইসরায়েলের সমালোচনা করে বলেছেন, গাজায় নির্বিচারে বোমাবর্ষণের কারণে ইসরায়েল বিশ্বব্যাপী সমর্থন হারাচ্ছে। আর এই সপ্তাহেই গাজায় ভয়াবহ মানবিক পরিস্থিতির বিষয়ে সতর্ক করেছে জাতিসংঘ।

গত ৭ অক্টোবর ইসরায়েলে হামাসের হামলায় ১ হাজার ২০০ জন নিহত হয়। এর পর থেকে গাজা উপত্যকা নির্বিচার হামলা চালাচ্ছে ইসরায়েলি বাহিনী। দুই মাসের বেশি সময় ধরে চলা গাজা অভিযানে এখন পর্যন্ত প্রাণ হারিয়েছে সাড়ে ১৮ হাজারের বেশি ফিলিস্তিনি। আহত হয়েছে ৫০ হাজার ৫৯৪ জন।

এ বিভাগের অন্যান্য