বাইডেনের বিরুদ্ধে একজোট হচ্ছেন মার্কিন মুসলিমরা

আন্তর্জাতিক ডেস্ক ঃ

 

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের বিরুদ্ধে একাট্টা হচ্ছেন দেশটির মুসলিমরা। ফিলিস্তিনের স্বাধীনতাকামী গোষ্ঠী হামাস নিয়ন্ত্রিত গাজায় চলমান যুদ্ধে ইসরায়েলের পক্ষ সমর্থনের কারণে মার্কিন মুসলিমরা যুক্তরাষ্ট্রে নির্বাচনের আগে বাইডেনের বিরুদ্ধে একজোট হওয়ার পথে। খবর আল জাজিরার।

প্রতিবেদনে বলা হয়েছে, নির্বাচনের ফল নির্ধারণী অন্তত ছয় রাজ্যের মুসলিম নেতারা গত শনিবার বাইডেনের বিরুদ্ধে অবস্থান নিতে মুসলিম সম্প্রদায়কে একাট্টা করার অঙ্গীকার করেছেন। তবে ২০২৪ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে মুসলিমরা কাকে সমর্থন দেবেন সেটি এখনও নির্ধারণ করেননি।

আল জাজিরা বলছে, গত ২০২০ সালের নির্বাচনে বাইডেনের প্রেসিডেন্ট হওয়ার পেছনে যেসব রাজ্য ভূমিকা রেখেছে, সেইসবের মধ্যে রয়েছে ওই ছয় রাজ্য। এসব রাজ্যতে ভোটারদের উল্লেখযোগ্য একটি অংশ মুসলিম ও আরব–আমেরিকান। তাই আশঙ্কা করা হচ্ছে, আগামী নির্বাচনে তারা বাইডেনের জয়ে বাধা হয়ে উঠতে পারে।

এ নিয়ে মিশিগানের ডিয়ারবর্ন শহরে এক সংবাদ সম্মেলনে মিনেসোটার ‘কাউন্সিল অন আমেরিকান–ইসলামিক রিলেশনস’ (সিএআইআর)- এর পরিচালক জায়লানি হুসেইনকে নির্বাচনে বাইডেনের বিকল্প কে হতে পারেন, তা নিয়ে প্রশ্ন করা হয়। এর জবাবে তিনি বলেন, আমাদের কাছে দুইজন নয়, অনেক বিকল্প (প্রার্থী) আছে।

তবে তিনি জানান, আমরা ট্রাম্পকেও সমর্থন দিচ্ছি না।

গত ৭ অক্টোবর গাজায় ইসরায়েলি হামলায় এখন পর্যন্ত ১৫ হাজারের বেশি নিহত হয়েছে। আহত হয়েছে ৪০ হাজারের বেশি। যুক্তরাষ্ট্রের মিনেসোটার মুসলিমরা গত ৩১ অক্টোবরের মধ্যে যুদ্ধবিরতির জন্য বাইডেনকে আহ্বান জানানোর দাবি তোলার পরই শুরু হয় ‘#অ্যাবানডন বাইডেন’ (বাইডেন পরিহার) শীর্ষক প্রচারাভিযান।

সেই প্রচারাভিযান ছড়িয়ে পড়ে মিশিগান, অ্যারিজোনা, উইসকনসিন, পেনসিলভেইনিয়া এবং ফ্লোরিডায়।

এ বিভাগের অন্যান্য