বিরল ফোনালাপে যুবরাজ সালমান-প্রেসিডেন্ট রাইসি

আন্তর্জাতিক ডেস্ক ঃ

 

ফিলিস্তিন-ইসরায়েল ইস্যুতে বিরল এক ফোনালাপে কথা বলেছেন ইরানি প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি ও সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান। গতকাল বুধবার এই দুই নেতা ফোনে কথা বলেন বলে জানিয়েছে তেহরানের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম। সাত বছরের বৈরি সম্পর্কের মধ্যে এটি তাদের প্রথম ফোনালাপ।

প্রতিবেদনে বলা হয়েছে, শনিবার সকালে ইসরায়েলি ভূখণ্ডে হামলা চালায় মুক্তিকামী ফিলিস্তিনিদের সশস্ত্র গোষ্ঠী হামাস। হামলার জবাবে পাল্টা রকেট ও বোমা হামলা করে ইসরায়েলের বাহিনী। গাজা উপত্যকার নাগরিকরা আতঙ্কে ঘর ছাড়তে শুরু করেন। এরই মধ্যে গাজা উপত্যকায় বিদ্যুৎসহ খাদ্য, পানি ও জ্বালানি সরবরাহ বন্ধ করে দিয়েছে ইসরায়েল। দুই পক্ষের পাল্টাপাল্টি হামলায় প্রাণ হারিয়েছে দুই সহস্রাধিক মানুষ।

ফোনালাপে ইব্রাহিম রাইসি ও যুবরাজ সালমান ‘ফিলিস্তিনে যুদ্ধাপরাধ বন্ধের প্রয়োজন’ নিয়ে কথা বলেছেন। সৌদি যুবরাজ আশ্বস্ত করেছেন, ‘স্থানীয় ও আন্তর্জাতিক পক্ষগুলোর সঙ্গে কথা বলে চলমান সহিংসতা থামানোর সব রকম চেষ্টা করছে সৌদি আরব।’

রাষ্ট্রীয় বার্তা সংস্থাসৌদি প্রেস এজেন্সিরন প্রতিবেদনে বলা হয়, সৌদি যুবরাজ বারবার যুদ্ধে বেসামরিকদের লক্ষ্যবস্তু বানানো থেকে বিরত থাকার আহ্বান জানিয়েছেন।

এ বিভাগের অন্যান্য