ফিলিস্তিনিদের পাশে থাকার বার্তা দিলেন সৌদি যুবরাজ

আন্তর্জাতিক ডেস্ক :

 

ফিলিস্তিনের সশস্ত্র গোষ্ঠী হামাস ও ইসরায়েলি বাহিনীর মধ্যে তুমুল সংঘর্ষ চলছে। এতে ইতিমধ্যে নিহত ফিলিস্তিনির সংখ্যা ৬৮৭ জনে দাঁড়িয়েছে। এরই মধ্যে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসকে বলেছেন, এই সংঘর্ষ যেন আর বিস্তৃতি না ঘটে- তা নিয়ে তিনি কাজ করছেন।খবর এনডিটিভির।

সৌদি যুবরাজ আব্বাসকে আরও বলেছেন, ফিলিস্তিনি জনগণের সুন্দর জীবনের বৈধ অধিকার অর্জন, তাদের আশা-আকাঙ্ক্ষা ও ন্যায়সঙ্গত স্থায়ী শান্তি অর্জনের জন্য তাদের পাশে দাঁড়ানো অব্যাহত রেখেছে সৌদি।

তবে সম্প্রতি সৌদি যুবরাজ জানান, তার দেশ ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করতে কাজ চালিয়ে যাচ্ছে। এ ছাড়া যুক্তরাষ্ট্রের পক্ষ থেকেও জানানো হয়েছিল, সৌদি আরব ও ইসরায়েলের একটি ঐতিহাসিক চুক্তির মাধ্যমে সম্পর্ক স্থাপন করতে যাচ্ছে। এমন খবর চাউর হওয়ার পরেই ইসরায়েল ও হামাসের মধ্যে রক্তক্ষয়ী যুদ্ধ বেঁধে গেল।

এদিকে গার্ডিয়ানের এক প্রতিবেদনে বলা হয়েছে, গাজা উপত্যকায় স্থল অভিযান শুরু করতে পারে ইসরায়েল। এ নিয়ে রিজার্ভ রাখা হয়েছে ৩ লাখ সেনা।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, হামাসের হামলায় ইসরায়েলে ১১ মার্কিনি নিহত হয়েছেন। সেই সঙ্গে আশঙ্কা করা হচ্ছে আরও বেশ কয়েকজন মার্কিনিকে জিম্মি করা হয়েছে। অন্যদিকে যুক্তরাজ্যও জানিয়েছে, ইসরায়েলে তাদের ১০ জন ব্রিটিশ নাগরিক নিহত বা নিখোঁজ রয়েছে।

এরই মধ্যে হামাসের বিরুদ্ধে কড়া প্রতিশোধের বার্তা দিয়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। তিনি বলেছেন, হামাসের বিরুদ্ধে ইসরায়েলি বাহিনী এমন প্রতিশোধ নিতে যাচ্ছে যা কখনো নেয়নি। তিনি হামাসকে বর্বর হিসেবে উল্লেখ করেছেন।

নেতানিয়াহু আরও বলেছেন, তার দেশ হামাসের বিরুদ্ধে যুদ্ধে জয়লাভ করবে।

এ বিভাগের অন্যান্য