ফাইনালে পারলেন না ভারতের ‘বিস্ময় বালক’

খেলাধূলা ডেস্ক :

বিশ্বের এক নম্বর দাঁবাড়ু ও পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ম্যাগনাস কার্লসেনের মুখোমুখি হয়েছিলেন ভারতের ১৮ বছরের তরুণ রমেশবাবু প্রজ্ঞানন্দ। তবে দাবা বিশ্বকাপের ফাইনালে হেরে যান ভারতীয় এই বিস্ময় বালক। টাইব্রেকারে গিয়ে কার্লসেনের কাছে হেরে ট্রফি হারালেন তিনি।

আজারবাইজানের রাজধানী বাকুতে বিশ্বকাপ দাবার দুই রাউন্ডের ক্ল্যাসিক্যাল দাবার ফাইনাল ড্র হয়। এরপর ম্যাচ গড়ায় টাইব্রেকারে। ২৫ মিনিটের সেই খেলায় ২.৫-১.৫ পয়েন্টে জিতে শিরোপা জেতেন কার্লসেন।

আজ সোমবার টাইব্রেকারের প্রথম রাউন্ডে দুটি র‌্যাপিড গেমের দুটিই জেতেন নরওয়ের তারকা কার্লসেন। ২৫ মিনিটের প্রথম রাউন্ডে খেলার নিষ্পত্তি না হলে খেলা গড়াত দ্বিতীয় রাউন্ডে। সেখানেও হতো দুটি র‌্যাপিড গেম, সময় পাওয়ার কথা ছিল ১০ মিনিট। সেখানে নিষ্পত্তি না হলে খেলা গড়াত সাডেন ডেথে, ব্লিৎস গেম খেলতে হতো এই দুজনকে। তবে টাইব্রেকারের প্রথম রাউন্ডেই কার্লসেন জিতে যাওয়ায় এত কিছুর দরকার হয়নি।

তরুণ প্রজ্ঞানন্দের সামনে সুযোগ ছিল বিশ্বনাথন আনন্দের পর প্রথম ভারতীয় হিসেবে দাবায় বিশ্বচ্যাম্পিয়ন হওয়ার। সেই সুযোগ আর হলো না। তবে দাবা বিশ্বকাপে রানার আপ হওয়ায় ববি ফিশার ও কার্লসেনের পর তৃতীয় সর্বকনিষ্ঠ দাবাড়ু হিসেবে ক্যান্ডিডেট দাবায় অংশগ্রহণ করার সুযোগ পেয়েছেন তিনি।

এ বিভাগের অন্যান্য