দাম্পত্য জীবনে স্বামীর চেয়ে স্ত্রীর সুখ গুরুত্বপূর্ণ

সিলেটের সময় ডেস্কঃ

 

সংসার সুখের হয় রমণীর গুণে, এ কথা যেমন সত্যি, ঠিক তেমনই সংসারে পুরুষের চেয়ে নারীর সুখও বেশি গুরুত্বপূর্ণ। এমনটিই জানাচ্ছে গবেষণা।

দাম্পত্য জীবনে সুখী হতে স্বামীর চেয়ে স্ত্রীর সুখ বেশি গুরুত্বপূর্ণ বলে দাবি করছেন গবেষকরা। জার্নাল অব ম্যারেজ অ্যান্ড ফ্যামিলিতে প্রকাশিত হয় গবেষণাটি।

বিভিন্ন তথ্য বিশ্লেষণ করে গবেষকরা জানান, দীর্ঘমেয়াদি শারীরিক মিলনে একজন স্ত্রী যত বেশি সন্তুষ্ট হন ঠিক স্বামীও তার জীবন নিয়ে ততই বেশি সুখী বোধ করেন। একজন সুখী নারী তার সঙ্গী এমনকি পুরো পরিবারকেই খুশি রাখার চেষ্টা করেন।

নারীদের এ বিষয়ের সঙ্গে মনোবিজ্ঞান জড়িত। দাম্পত্য জীবন যেসব নারী সুখী তারা সঙ্গীর জন্য আরও বেশি কিছু করার প্রবণতা রাখে, যা স্বামীর জীবনে ইতিবাচক প্রভাব ফেলে!

এই গবেষণা পরিচালিত হয়, গড়ে ৩৯ বছর বিবাহিত এমন ২৯৪ দম্পতির ওপর। তাদের কাছ থেকে সংগ্রহ করা তথ্য বিশ্লেষণ করে দেখা যায়, যে নারীরা দাম্পত্য জীবনে সুখী তারা ৬ পয়েন্টের মধ্যে ৫ পয়েন্ট অর্জন করেছেন। যদিও এক্ষেত্রে স্বামীদের রেটিং তাদের স্ত্রীদের চেয়ে বেশি ইতিবাচক ছিল!

গবেষণায় আরও দেখা গেছে, স্বামী অসুস্থ হয়ে পড়লে স্ত্রীর সুখের মাত্রা কমে যায়। অন্যদিকে স্ত্রী অসুস্থ হলে স্বামীর সুখের মাত্রা পরিবর্তন হয় না।

পুরুষের খারাপ লাগলে নারীরা সব সময় তার যত্ন নেয়। তবে স্ত্রী অসুস্থ হয়ে পড়লে স্বামী একই মানসিক চাপ অনুভব করেন না।

নারী নাকি পুরুষ, ডিভোর্সের ঝোঁক কার মধ্যে বেশি?

প্রফেসর পল ডলান তার বই ‘হ্যাপি এভার আফটার: এস্কেপিং দ্য মিথ অব দ্য পারফেক্ট লাইফ’ এ দাবি করেছেন, নারীদের তুলনায় পুরুষরা বিবাহ থেকে বেশি লাভবান হন। বিবাহিত নারীরা সংসারের চাপে কম বাঁচেন, অন্যদিকে বিবাহিত পুরুষরা বেশি দিন বাঁচেন।

এই গবেষণার মাধ্যমে জানানো হয়েছে, সুখী স্ত্রী, সুখী জীবন। আপনি যদি চান দাম্পত্য জীবন সফল ও সুখী হোক, তাহলে স্ত্রীর সব ধরনের চাহিদা মেটাতে হবে। তাহলেই সংসার হবে সুখের।

এ বিভাগের অন্যান্য