আরও দুটি আন্তর্জাতিক পুরস্কার পাচ্ছেন প্রধানমন্ত্রী

নিউজ ডেস্ক: আরও দুটি আন্তর্জাতিক পুরস্কার পাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। টিকাদান ও যুব কর্মদক্ষতা উন্নয়নে বাংলাদেশের বিরাট সাফল্যের জন্য এ পুরস্কার দেয়া হবে তাকে। নিউইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদের আসন্ন অধিবেশন চলাকালে প্রধানমন্ত্রীকে এ সম্মাননা দেয়া হবে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন।

বুধবার (১৮ সেপ্টেম্বর) তার মন্ত্রণালয়ে সাংবাদিকদের ব্রিফিংকালে মন্ত্রী বলেন, আগামী ২৪-২৯ সেপ্টেম্বর জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৪তম অধিবেশনে প্রধানমন্ত্রী অংশগ্রহণ করবেন। সেখানে টিকাদানে বাংলাদেশের অসাধারণ সাফল্যের স্বীকৃতি হিসেবে তাকে ‘ভ্যাকসিন হিরো’ নামে একটি পুরস্কার দেবে গ্লোবাল অ্যালায়েন্স ফর ভ্যাকসিনেশন অ্যান্ড ইমিউনাইজেশন (জিএভিআই)। এ ছাড়া ইউনিসেফ প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ‘চ্যাম্পিয়ন অব স্কিল ডেভেলপমেন্ট ফর ইয়ুথ’ শীর্ষক একটি পুরস্কারে সম্মানিত করবে।

এ পুরস্কার প্রদান করতে ‘অ্যান ইভনিং টু অনার হার এক্সিলেন্সি প্রাইম মিনিস্টার শেখ হাসিনা’ শীর্ষক একটি অনুষ্ঠানের আয়োজন করা হবে বলে জানান তিনি। প্রধানমন্ত্রী ২৭ সেপ্টেম্বর ইউএনজিএর ৭৪তম বার্ষিক সাধারণ বিতর্কে বাংলাদেশের পক্ষ থেকে ভাষণ দেবেন।

এ দুই পুরস্কার গ্রহণের পর প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রাপ্ত আন্তর্জাতিক পুরস্কারের সংখ্যা ৩৯টিতে গিয়ে দাঁড়াবে। গত সোমবার ‘ড. কালাম স্মৃতি ইন্টারন্যাশনাল এক্সিলেন্স অ্যাওয়ার্ডস-২০১৯’ গ্রহণ করার মাধ্যমে তার প্রাপ্ত আন্তর্জাতিক পুরস্কারের সংখ্যা দাঁড়িয়েছে ৩৭টিতে।

বাংলাদেশ ও ভারতের মধ্যে ঐতিহাসিক সম্পর্ক গড়ে তোলার জন্য তার অসামান্য অবদান, জনকল্যাণ বিশেষত নারী ও শিশুদের কল্যাণে বিশেষ অবদান রাখা এবং আন্তর্জাতিক শান্তি ও সহযোগিতার জন্য শেখ হাসিনাকে এ স্বীকৃতি প্রদান করা হয়।

সোমবার বিকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ের করবী হলে এক অনুষ্ঠানে ড. কালাম স্মৃতি আন্তর্জাতিক অ্যাডভাইজরি কমিটির পক্ষ থেকে ড. কালাম স্মৃতি ইন্টারন্যাশনালের প্রধান উপদেষ্টা টিপি শ্রীনিবাসন ও সংস্থাটির চেয়ারপারসন দীনা দাস শেখ হাসিনার হাতে এ পুরস্কার তুলে দেন।

ভারতের একাদশ রাষ্ট্রপতি ও বিশিষ্ট বিজ্ঞানী তামিলনাড়ুর সন্তান এপিজে আবদুল কালামের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাতে তামিলনাড়ু সরকার এ পুরস্কার প্রবর্তন করে।

এ বিভাগের অন্যান্য