সিপিএভুক্ত দেশগুলোতে ভিসা সহজতর করার সুপারিশ

কমনওয়েলথভুক্ত দেশসমূহের আর্থ-সামাজিক উন্নয়নে এক দেশের সঙ্গে আরেক দেশের সম্পর্ক বৃদ্ধিতে ইউরোপিয়ান ইউনিয়নের মতো সিপিএভুক্ত দেশগুলোর ভিসা পদ্ধতি সহজতর করার সুপারিশ করা হয়েছে সিপিসি সম্মেলনে।

সোমবার (০৬ নভেম্বর)বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলনকেন্দ্রে সিপিসি সম্মেলন-২০১৭ এর ৬ষ্ঠ দিনে ৪টি কর্মশালা অনুষ্ঠিত হয়। এর মধ্যে গ্রুপ  ‘বি’ তে কমনওয়েলথ দেশসমূহের মধ্যে সম্পর্ক শক্তিশালী করার জন্য সংসদ সদস্যদের ভূমিকা; বিষয়: বাণিজ্য, ভিসা সমস্যা, ভ্রমণ ও ট্যারিফ বিধিনিষেধ’ শীর্ষক কর্মশালায় ওই সুপারিশ করা হয়।

কানাডার প্রতিনিধি আলেকজান্দ্রা মেন্ডেজের সঞ্চালনায় কর্মশালায় মূল আলোচক ছিলেন, নাইজেরিয়ান সিনেটর ইকে ই বেরেমাদু। এছাড়া আলোচনায় অংশ নেন যুক্তরাজ্যের লর্ড ডেভিস ও  গায়ানার জোসেফ এফ হারমান।

আলোচনায় তারা সিপিএ’র নির্বাহী কমিটির কাছে কয়েকটি সুপারিশ তুলে ধরেন। এসবের মধ্যে আছে ইউরোপিয়ান ইউনিয়নের মতো কমনওয়েলথভুক্ত দেশগুলো ভিসা পদ্ধতি, ট্যারিফ বিধিনিষেধ সহজীকরণ, বাণিজ্য উন্নয়ন এবং আগ্রহী সবাই যাতে এক হয়ে কাজ করে সেজন্য প্রস্তাব পেশ করেন তারা।

তারা মনে করেন প্রতিযোগিতামূলক বিশ্বে টিকে থাকতে হলে এক হয়ে কাজ করার বিকল্প নেই। এজন্যই সিপিএভুক্ত দেশগুলোর মধ্যে ভাব এবং অভিজ্ঞতা বিনিময়ের জন্য যোগাযোগ ব্যবস্থা সহজতর করতে হবে।

এ বিভাগের অন্যান্য