লাখো ফিলিস্তিনিকে রাফাহ থেকে সরিয়ে দিচ্ছে ইসরায়েল

আন্তর্জাতিক ডেস্ক ঃ

 

অবরুদ্ধ গাজা উপত্যকার রাফাহ সীমান্ত থেকে এক লাখ ফিলিস্তিনিকে সরে যাওয়ার নির্দেশ দিয়েছে ইসরায়েলি সামরিক বাহিনী। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।

প্রতিবেদনে বলা হয়, বর্তমানে রাফাহ সীমান্তে ১২ থেকে ১৪ লাখ ফিলিস্তিন আশ্রয় নিয়েছে। গাজার অন্যত্র ইসরায়েলের বোমা হামলা থেকে বাঁচতে তারা এই সীমান্তে আশ্রয় নেয়। বেশ কিছুদিন ধরেই এই অঞ্চলে হামলার পরিকল্পনা করছিল ইসরায়েল। বিশ্বজুড়ে এই অভিযান না করার আহ্বান জানানো হলেও ইসরায়েল তা শুরু করার ঘোষণা দিয়েছে।

তুরস্কের বার্তা সংস্থা আনাদোলু এজেন্সির প্রতিবেদনে বলা হয়, পূর্ব রাফাহ থেকে ফিলিস্তিনিদের আল-মাওয়াসি শহরে সরে যাওয়ার নির্দেশ দিয়েছে ইসরায়েল। এ নির্দেশনার পর ফিলিস্তিনি শরণার্থীরা সেখান থেকে পালিয়ে যাচ্ছে।

ইসরায়েলি সামরিক বাহিনী আইডিএফের দাবি, রাফাহ থেকে ফিলিস্তিনিদের সরিয়ে নিতে আন্তর্জাতিক সংস্থাগুলোর সঙ্গে কাজ করে যাচ্ছে। এ ছাড়া গাজা উপত্যকায় আরও মানবিক ত্রাণ সহায়তা পৌঁছাতেও আন্তর্জাতিক সংস্থাগুলোর সঙ্গে কাজ করছে তারা।

আইডিএফের মুখপাত্র ড্যানিয়েল হ্যাগারি বলেছেন, ‘হামাসকে ধ্বংস করার জন্য আমাদের পরিকল্পনার অংশ হিসেবে এটি করা হচ্ছে…আমরা গতকাল রাফাহে তাদের উপস্থিতি ও তাদের অপারেশনাল সক্ষমতার একটি নমুনা দেখতে পেয়েছি।’

গত বছরের ৭ অক্টোবর অবরুদ্ধ গাজা উপত্যকা থেকে ইসরায়েল অভিমুখে হাজার হাজার রকেট ছুড়ে মুক্তিকামী ফিলিস্তিনিদের সশস্ত্র সংগঠন হামাস। এতে ইসরায়েলে নিহত হয়েছেন এক হাজার ৪০০ জন। এরপরেই বছরের পর বছর ধরে গাজায় চলা সামরিক পদক্ষেপ জোরাল করে ইসরায়েলি বাহিনী। এতে প্রাণ হারিয়েছে ৩৪ হাজারের বেশি ফিলিস্তিনি, আহত ৭৪ হাজারেরও বেশি। হতাহতদের বেশিরভাগই বেসামরিক। এমন অবস্থায় বিশ্বজুড়ে যুদ্ধবিরতির আহ্বান জানানো হচ্ছে।

এ বিভাগের অন্যান্য