দুর্ঘটনা এড়াতে গতি কমিয়ে চলছে ট্রেন, গন্তব্যে দেরি

সিলেটের সময় ডেস্ক :

ঢাকা থেকে ময়মনসিংহ অঞ্চলসহ বেশ কিছু জায়গায় নির্ধারিত সময়ের চেয়ে দেরিতে ট্রেন ছেড়ে যাচ্ছে। আবার রেলের পূর্বাঞ্চলের অনেক জায়গায় গতি কমিয়ে ট্রেন চালানোর নির্দেশ দিয়েছে বাংলাদেশ রেলওয়ে। মূলত দুর্ঘটনা কমাতে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আর গতি কম থাকায় ঢাকায় ট্রেন পৌঁছাতে দেরি হচ্ছে।

 সেই সঙ্গে ঢাকা থেকে ফিরতি ট্রেনের যাত্রায়ও দেরি হচ্ছে। 

গতকাল শুক্রবার ঢাকা থেকে রাজশাহীগামী ধূমকেতু এক্সপ্রেস, সিলেটগামী পারাবত এক্সপ্রেস, চট্টগ্রামগামী সোনার বাংলা এক্সপ্রেস, কিশোরগঞ্জগামী এগারসিন্দুর প্রভাতী, দেওয়ানগঞ্জ বাজারগামী তিস্তা এক্সপ্রেস, মোহনগঞ্জগামী মহুয়া কমিউটার, চট্টগ্রামগামী মহানগর প্রভাতী, রংপুরগামী রংপুর এক্সপ্রেস, ব্রাহ্মণবাড়িয়াগামী তিতাস কমিউটার দেরিতে ছেড়েছে।

জানতে চাইলে ঢাকা (কমলাপুর) রেলওয়ে স্টেশনের স্টেশন মাস্টার মোহাম্মদ আনোয়ার হোসেন কালের কণ্ঠকে বলেন, ট্রেনগুলো ঢাকায় দেরিতে পৌঁছেছে বলে দেরিতে ছেড়ে যাচ্ছে। এ ছাড়া বিশেষ কোনো কারণ নেই।

বর্তমান রাজনৈতিক সহিংসতার কারণ দেখিয়ে রাতে ট্রেনের গতি কমিয়ে ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটারের মধ্যে রেখে চালানোর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ রেলওয়ে। এতে ঢাকা থেকে সকালের ট্রেনগুলোর যাত্রা বিলম্বে হচ্ছে।

গত বৃহস্পতিবার বাংলাদেশ রেলওয়ের পূর্বাঞ্চলের সহকারী চিফ অপারেটিং সুপারিনটেনডেন্ট মোহাম্মদ আবু বক্কর সিদ্দিকী স্বাক্ষরিত এক চিঠিতে বলা হয়, চলমান বিরূপ রাজনৈতিক পরিস্থিতিতে নিরাপদ ট্রেন পরিচালনার জন্য পূর্বাঞ্চলের ৯টি সেকশনে নিয়মিত ট্র্যাক প্যাট্রল করতে হবে। একই সঙ্গে রাত্রিকালীন, অর্থাৎ রাত ১১টা থেকে ভোর ৬টা পর্যন্ত চলাচলরত ট্রেনগুলো নিয়ন্ত্রিত গতিতে, অর্থাৎ ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার গতিতে ট্রেন পরিচালনা করতে হবে।

 

সেকশনগুলো হচ্ছে ঢাকা-আখাউড়া, চট্টগ্রাম-কক্সবাজার, চট্টগ্রাম-আখাউড়া, শায়েস্তাগঞ্জ-শ্রীমঙ্গল-সিলেট, ময়মনসিংহ-শম্ভুগঞ্জ, গৌরীপুর-ময়মনসিংহ-শ্যামগঞ্জ, আখাউড়া-ভৈরববাজার, টঙ্গী-ভৈরববাজার এবং জয়দেবপুর-গফরগাঁও।

এ বিভাগের অন্যান্য