আজ থেকে ফের বিএনপি-জামায়াতের ৪৮ ঘণ্টা

সিলেটের সময় ডেস্ক :

 

সরকারের পদত্যাগসহ বিভিন্ন দাবিতে বিএনপিসহ সমমনা রাজনৈতিক দল ও জোট এবং জামায়াতে ইসলামীর ডাকে দেশব্যাপী ফের ৪৮ ঘণ্টার অবরোধ শুরু হচ্ছে আজ রবিবার। এদিন ভোর ৬টা থেকে ৮ম দফার এ অবরোধ চলবে মঙ্গলবার ভোর ৬টা পর্যন্ত। দেশব্যাপী সড়ক-রেল-নৌপথসহ রাজপথে সর্বাত্মক অবরোধ কর্মসূচি পালন করবে তারা। সংবাদপত্রের গাড়ি, অ্যাম্বুলেন্স, অক্সিজেন সিলিন্ডার ও জরুরি ওষুধ পরিবহন গাড়ি এ অবরোধের আওতামুক্ত থাকবে।

এবারের কর্মসূচি নিয়ে গত ২৮ অক্টোবর থেকে বিএনপি দশম দফা কর্মসূচি করছে। নয়াপল্টনে পুলিশের সঙ্গে সংঘর্ষে মহাসমাবেশ পণ্ড হয়ে গেলে পর দিন ডাকা হয় হরতাল। এর পর বিএনপির অধিকাংশ জ্যেষ্ঠ নেতা গ্রেপ্তার হন, বাকিরা চলে যান আত্মগোপনে। এ পর্যন্ত ১৬ দিন অবরোধ এবং চার দিন হরতাল করেছে বিএনপিসহ সমমনা দল ও জামায়াতে ইসলামী।

আজ থেকে ৪৮ ঘণ্টার সর্বাত্মক সড়ক-রেল-নৌপথে অবরোধ কর্মসূচি সফলে নেতাকর্মীর পাশাপাশি সাধারণ মানুষকে ‘দুর্জয়’ সাহস নিয়ে রাস্তায় নামার আহ্বান জানিয়েছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। গতকাল শনিবার এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে দেশবাসীর উদ্দেশে তিনি বলেন, ‘শান্তিপূর্ণ আন্দোলনে আপনি আমি-আমরা একা নই। সবার অংশগ্রহণে একদফার আন্দোলন আরও বিস্তৃত, বেগবান ও তেজোদীপ্ত হবে। মনে রাখবেন- দেশের গণতন্ত্রকামী মানুষ এবং বিশ্বের গণতান্ত্রিক শক্তিও আর বাংলাদেশে ফ্যাসিবাদী শাসন দেখতে চায় না। সরকারের পতন হবেই।’

এদিকে এক প্রেস বিবৃতিতে জামায়াতে ইসলামীর ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল মাওলানা এটিএম মা’ছুম দেশবাসীকে কর্মসূচি সফলে স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণের আহ্বান জানিয়েছেন। পৃথক বিবৃতিতে গণতন্ত্র মঞ্চের সমন্বয়ক জেএসডির সাধারণ সম্পাদক শহীদ উদ্দিন মাহমুদ স্বপন বলেন, বিরোধী দলের শান্তিপূর্ণ কর্মসূচিতে জনগণের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে সরকার ভয়ে দিশাহারা। তিনি সারাদেশে শান্তিপূর্ণভাবে সর্বাত্মক অবরোধ সফলে জনগণের প্রতি আহ্বান জানান।

জাতীয়তাবাদী সমমনা জোটের সমন্বয়ক ও এনপিপি চেয়ারম্যান ড. ফরিদুজ্জামান ফরহাদও এক বিবৃতিতে অবরোধ সফলের জন্য আহ্বান জানিয়েছেন। এ ছাড়া আজ থেকে ৪৮ ঘণ্টার অবরোধ কর্মসূচি পালন করবে বিএনপির সঙ্গে যুগপৎ ধারায় আন্দোলনরত ১২-দলীয় জোট, এলডিপি, নুরুল হক নুর নেতৃত্বাধীন গণঅধিকার পরিষদ, ড. রেজা কিবরিয়া নেতৃত্বাধীন গণঅধিকার পরিষদ, গণফোরাম (মন্টু), পিপলস পার্টি, বাংলাদেশ লেবার পার্টিসহ আরও বেশ কয়েকটি রাজনৈতিক দল।

এ বিভাগের অন্যান্য