ইসরাইল ও ফিলিস্তিনকে সংযত হওয়ার আহ্বান এরদোগানের

আন্তর্জাতিক ডেস্ক ঃ

 

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান বলেছেন, ইসরাইলে যা শুরু হয়েছে এ ঘটনায় দুই দেশকেই সংযত আচরণের আহ্বান জানায় তুরস্ক।

রাজধানী আঙ্কারায় জাস্টিস অ্যান্ড ডেভেলপমেন্ট (একে) পার্টির এক বৈঠকে শনিবার এরদোগান বলেন, ইসরাইলে ঘটে যাওয়া হামলার কারণে উত্তেজনা বেড়ে যেতে পারে এমন আবেগপ্রবণ পদক্ষেপ থেকে দূরে থাকার জন্য আমরা দুই পক্ষকে আহ্বান জানাচ্ছি। খবর মিডল ইস্ট মনিটর।

এরদোগান বলেন, তুরস্ক সবসময় আল-আকসা মসজিদের বিরুদ্ধে হওয়া যেকোনো অপচেষ্টার বিরোধিতা করে।

এদিকে হামাসের হামলায় ক্ষুব্ধ হয়ে গাজার চিত্র পাল্টে দেওয়ার হুমকি দিয়েছেন ইসরাইলের প্রতিরক্ষামন্ত্রী ইওয়াভ গ্যালান্ত। এক ভিডিও বার্তায় তিনি বলেন, নারী, শিশু ও বয়স্ক মানুষের কথা বিবেচনা না করেই ইসরাইলে সন্ত্রাসী হামলা চালিয়েছে হামাস। তারা যে ভুল করেছে, অচিরেই এর ফল ভোগ করতে হবে।

তবে হামাসের দাবি, ইসরাইলে কোনো বেসামরিক নাগরিকের ওপর হামলা করছে না সংগঠনটি।

শনিবার মোসাদের চোখ ফাঁকি দিয়ে ইসরাইলে হামলা শুরু করে হামাস। রকেট নিক্ষেপের পাশাপাশি হামাসের যোদ্ধারা স্থল ও নৌপথে ইসরাইলে ঢুকে ব্যাপক তাণ্ডব চালায়। অন্যদিকে ইসরাইলও হামলা শুরু করে ফিলিস্তিনজুড়ে।

দুই পক্ষের সংঘাতে এখন পর্যন্ত ৪০০ ইসরাইলি ও ৩১৩ ফিলিস্তিনি নিহত হয়েছে।

হামাসের হামলার পর ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু গাজায় হামাসের শক্ত অবস্থান এবং সশস্ত্র এ সংগঠনটিকে নিশ্চিহ্ন করার প্রতিশ্রুতি দিয়েছেন। হামলার পরই তিনি বলেন, যুদ্ধ পরিস্থিতিতে আছে ইসরাইল।

পূর্ণশক্তিতে প্রতিশোধ নেওয়ার ঘোষণা দিয়ে নেতানিয়াহু গাজার বাসিন্দাদের সরে যাওয়ারও হুমকি দেন।

এ বিভাগের অন্যান্য