মেক্সিকোয় সড়ক দুর্ঘটনায় প্রাণ গেল ১০ অভিবাসন প্রত্যাশী নারীর

আন্তর্জাতিক ডেস্ক ঃ

 

মেক্সিকোর দক্ষিণাঞ্চলীয় চিয়াপাস প্রদেশের একটি মহাসড়কে গাড়ি উল্টে অন্তত ১০ কিউবান অভিবাসীর মৃত্যু হয়েছে। ওই কার্গো ট্রাকে তারা লুকিয়ে ছিল বলে জানা গেছে। স্থানীয় নিরাপত্তা কর্মকর্তারা জানিয়েছে, গুয়াতেমালা সীমান্তের কাছে এ দুর্ঘটনা ঘটে।

এই দুর্ঘটনায় অন্তত ১৭ জন আহত হয়েছেন বলে স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন।

নিহতদের মধ্যে একজন শিশু ছিল। একটি প্রতিবেদনে বলা হয়েছে, নিহতদের সবাই নারী। অভিবাসীদের সঙ্গে জড়িত এক সপ্তাহেরও কম সময়ের মধ্যে এটি ছিল দ্বিতীয় মারাত্মক দুর্ঘটনা। 

ন্যাশনাল মাইগ্রেশন ইনস্টিটিউট (আইএনএম) এক বিবৃতিতে জানিয়েছে, ট্রাকের চালক দুর্ঘটনার ঘটনাস্থল থেকে পালিয়ে গেছে।

ট্রাকটি এতো মানুস পরিবহনে সক্ষম ছিল না। ন্যাশনাল মাইগ্রেশন ইনস্টিটিউট (আইএনএম) -এর প্রথম প্রতিবেদন অনুযায়ী, ‘চালক দ্রুত গতিতে ট্রাকটি চালাচ্ছিল। এরপরেই নিয়ন্ত্রণ হারিয়ে উল্টে যায় ট্রাকটি।’
 

দুর্ঘটনাটি প্রশান্ত মহাসাগরীয় উপকূল বরাবর মোটরওয়ের একটি অংশে হয়েছে।

এই রাস্তাটি মূলত অভিবাসীরা প্রায়শই যুক্তরাষ্ট্রে পৌঁছানোর প্রচেষ্টায় ব্যবহার করে থাকে। কর্তৃপক্ষের পোস্ট করা ছবিগুলোতে দেখা গেছে, নম্বর প্লেটবিহীন একটি ট্রাক হাইওয়ের পাশে একটি খাদে উল্টে আছে। আশেপাশে অভিবাসীদের জামাকাপড় এবং ব্যাক ছড়িয়ে রয়েছে। 

অভিবাসী নিয়ে সড়ক দুর্ঘটনা মেক্সিকোতে অস্বাভাবিক নয়। কারণ অনেক মানুষ অননুমোদিত এবং খারাপভাবে রক্ষণাবেক্ষণ করা যানবাহনে দেশটি অতিক্রম করে মার্কিন সীমান্তে পৌঁছানোর চেষ্টা করে।

কিছুদিন আগেও একই রাজ্যের অন্য একটি অংশে অভিবাসী বহনকারী আরেকটি ট্রাক উল্টে দুই অভিবাসী নিহত হয়। বিভিন্ন দেশ থেকে হাজার হাজার অভিবাসী মার্কিন যুক্তরাষ্ট্রে পৌঁছানোর জন্য বাস, ট্রেলার এবং মালবাহী ট্রেনে মেক্সিকো অতিক্রম করার চেষ্টা করে। 

সূত্র: বিবিসি

এ বিভাগের অন্যান্য