গাজায় ইসরায়েলি অভিযানের নিন্দা জানাল জাতিসংঘ

আন্তর্জাতিক ডেস্ক ঃ

 

গাজায় ইসরায়েলের ‘পূর্ণ অভিযানে’র ঘোষণার নিন্দা জানিয়েছে জাতিসংঘ।সংস্থাটির মানবাধিকার বিষয়ক হাইকমিশনার ভোলকার টার্ক আজ মঙ্গলবার এক বিবৃতি দিয়ে নিন্দা জানান। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।

শনিবার সকালে ইসরায়েলি ভূখণ্ডে হামলা চালায় মুক্তিকামী ফিলিস্তিনিদের সশস্ত্র গোষ্ঠী হামাস। হামাসের হামলার জবাবে পাল্টা রকেট ও বোমা হামলা করে ইসরায়েলের বাহিনী। গাজা উপত্যকার নাগরিকরা আতঙ্কে ঘর ছাড়তে শুরু করেন। এরই মধ্যে গাজা উপত্যকায় বিদ্যুৎসহ খাদ্য, পানি ও জ্বালানি সরবরাহও বন্ধ করে দিয়েছে ইসরায়েল। দুই পক্ষের পাল্টাপাল্টি হামলায় প্রাণ হারিয়েছে সহস্রাধিক মানুষ।

যেকোনো সময় গাজায় স্থল অভিযান চালাতে পারে ইসরায়েল। সেখানে ‘পূর্ণ অভিযান’ এর ঘোষণা দেওয়া হয়েছে।ভোলকার টার্ক বলেছেন, এই পরিস্থিতিতে আন্তর্জাতিক ও মানবাধিকার আইন সমুন্নত রাখা জরুরি।তিনি বলেন, ‘আমরা বিস্ফোরক এক পরিস্থিতিতে আছি। আমরা জানি শেষ পর্যন্ত কি হয়। বারবার তেমনটাই হচ্ছে। ইসরায়েলি ও ফিলিস্তিনিরা প্রাণ হারাচ্ছে, দুই পক্ষই ক্ষতিগ্রস্ত হচ্ছে।’

জাতিসংঘের এই কর্মকর্তা বলেন, সব পক্ষকে আন্তর্জাতিক মানবাধিকার আইন মেনে চলা উচিত। বেসামরিক নাগরিককে লক্ষ্যবস্তু বানানো বন্ধ করতে হবে। তিনি মনে করিয়ে দেন, যে অভিযানে বেসামরিক প্রাণ যায় তা আন্তর্জাতিকভাবে মানবাধিকার লঙ্ঘন ও নিষিদ্ধ।

মানবাধিকার হাইকমিশনার বলেন, ‘পৃথিবী আর বিচ্ছিন্নতা চায় না। আন্তর্জাতিক মানবাধিকার আইনকে সমুন্নত রেখে আমাদের সমাধান খুঁজে বের করতে হবে।’

এ বিভাগের অন্যান্য