রোহিঙ্গা শরণার্থীসহ বাংলাদেশি, মিয়ানমার ও আশপাশের দেশকে আরও ১১৬ মিলিয়ন ডলার দেবে যুক্তরাষ্ট্র

সিলেটের সময় ডেস্ক :

 

বাংলাদেশ, মিয়ানমার এবং এই অঞ্চলের ভাসমান জনগোষ্ঠিকে মানবিক সহায়তার জন্য যুক্তরাষ্ট্র আরও ১১৬ মিলিয়ন ডলারেরও অধিক বরাদ্দের ঘোষণা দিয়েছে। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্তনী জে ব্লিঙ্কেন ২১ সেপ্টেম্বর এই ঘোষণা দেন।

বরাদ্দকৃত এই অর্থেরর মধ্যে ৭৪ মিলিয়ন ডলার রয়েছে রোহিঙ্গা শরণার্থী এবং রোহিঙ্গাদের আশ্রয় প্রদানকারি জনগোষ্ঠির জন্য। এ নিয়ে রোহিঙ্গা শরণার্থীদের জন্যে যুক্তরাষ্ট্র ২.২ বিলিয়ন ডলারেরও অধিক প্রদান করলো ২০১৭ সাল থেকে।

সে বছরের আগস্টে মিয়ানমার জান্তার বর্বরোচিত আচরণে অতিষ্ঠ হয়ে ৭ লাখ ৪০ হাজারের অধিক রোহিঙ্গা প্রাণ বাঁচাতে ভিটে-মাটি ছেড়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। তারা পালিয়েছেন মিয়ানমার জান্তার মানবতার বিরুদ্ধে অপরাধ, এবং রাখাইন প্রদেশে জাতিগত নিধনের জঘন্য কার্যক্রম থেকে নিজেদের রক্ষার্থে।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় এ প্রসঙ্গে আরও উল্লেখ করেছে, প্রায় ১০ লাখ রোহিঙ্গা রিফিউজি নিদারুণ কষ্টে দিনাতিপাত করছে। তাদের বাঁচাতে এবং কক্সবাজারসহ আশপাশের বাসিন্দারা বিরাট এই রিফিউজি জনগোষ্ঠিকে আশ্রয় প্রদানের ফলে তারাও অর্থ কষ্টে নিপতিত হয়েছেন।

এমন বাংলাদেশির সংখ্যা ৫ লাখ ৪০ হাজারের মত। তারাও পাবেন বরাদ্দকৃত এই অর্থের শেয়ার। নিরাপদ খাবার পানি, স্বাস্থ্যসেবা, নিরাপত্তা, শিক্ষা, আশ্রয় এবং মানসিক অবস্থা স্বাভাবিক রাখার লক্ষ্যে বিভিন্ন কর্মসূচিতে ব্যয় করা হবে এ অর্থ।

ব্লিঙ্কেন এই ঘোষণা প্রদানকালে আরও উল্লেখ করেছেন, মার্কিন যুক্তরাষ্ট্র বাংলাদেশের সরকার ও জনসাধারণ এবং এই অঞ্চলে রোহিঙ্গাদের আশ্রয় প্রদানকারী অন্যান্য দেশগুলোকেও উদার-মানবিকতা প্রদর্শনের জন্য ধন্যবাদ জানিয়েছে।

অন্য দাতা সংস্থাসমূহের প্রতি আহ্বান জানানো হয়েছে রোহিঙ্গা শরণার্থীদের পাশে দাঁড়াতে। একইসাথে রোহিঙ্গা ইস্যুর টেকসই সমাধানে যথাযথ পদক্ষেপ গ্রহণে কালক্ষেপণ না করার আবেদন জানিয়েছে।

এ বিভাগের অন্যান্য