মন্ত্রীসহ ইরানের ৪ কর্মকর্তার ওপর যুক্তরাজ্যের নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক ঃ

 

ইরানি তরুণী মাহসা আমিনির মৃত্যুর প্রথম বার্ষিকীর প্রাক্কালে যুক্তরাজ্য সরকার শুক্রবার সংস্কৃতিমন্ত্রী, তেহরানের মেয়রসহ বেশ কয়েকজন ইরানি কর্মকর্তাকে লক্ষ্য করে নিষেধাজ্ঞা ঘোষণা করেছে।

যুক্তরাজ্যের পররাষ্ট্র, কমনওয়েলথ অ্যান্ড ডেভেলপমেন্ট অফিস (এফসিডিও) বলেছে, নতুন পদক্ষেপগুলো ‘ইরানের হিজাব আইনের খসড়া তৈরি ও বাস্তবায়নের জন্য দায়ী জ্যেষ্ঠ ইরানি সিদ্ধান্ত নির্মাতাদের ওপর দৃষ্টি নিবদ্ধ করবে’।

নিষেধাজ্ঞার আওতায় রয়েছেন ইরানের সংস্কৃতি ও ইসলামিক নির্দেশনা মন্ত্রী মোহাম্মদ মেহেদি ইসমাইলি ও তার ডেপুটি মোহাম্মদ হাশেমি, তেহরানের মেয়র আলিরেজা জাকানি এবং ইরানের পুলিশের মুখপাত্র সাইদ মনতাজার আল-মাহদি।

যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী জেমস ক্লিভারলি বলেছেন, ‘ইরানের নীতি পুলিশের হাতে মাহসা আমিনির মর্মান্তিক মৃত্যুর এক বছর হয়েছে।

 আমি ইরানি নারীদের সাহসিকতার প্রশংসা করি। কারণ তারা মৌলিক স্বাধীনতার জন্য লড়াই চালিয়ে যাচ্ছে।’ 

ক্লিভারলি বলেন, ‘ইরানের নিপীড়নমূলক আইনের জন্য দায়ীদের প্রতি আজকের নিষেধাজ্ঞাগুলো একটি স্পষ্ট বার্তা দেয়—যুক্তরাজ্য ও আমাদের অংশীদাররা ইরানি নারীদের পাশে দাঁড়ানো অব্যাহত রাখবে এবং তারা জনগণের ওপর যে নিপীড়ন চালাচ্ছে তার সমালোচনা করা হবে।’

নতুন এ সিদ্ধান্ত আমিনির মৃত্যু বার্ষিকী উপলক্ষে ব্রিটেন, কানাডা, অস্ট্রেলিয়া ও যুক্তরাষ্ট্রের সমন্বিত নিষেধাজ্ঞার অংশ বলে জানিয়েছে এফসিডিও।

 

উল্লেখ্য, ২২ বছর বয়সী ইরানী কুর্দি আমিনি গত বছরের ১৬ সেপ্টেম্বর তেহরানে পুলিশি হেফাজতে মারা যান। তাকে দেশটির কঠোর পোশাক নীতি লঙ্ঘনের অভিযোগে গ্রেপ্তার করা হয়েছিল। তার মৃত্যু ‘নারী, জীবন, স্বাধীনতা’ স্লোগানের অধীনে মাসব্যাপী দেশজুড়ে বিক্ষোভের সূত্রপাত করেছিল।

সূত্র : এএফপি

এ বিভাগের অন্যান্য