কোম্পানীগঞ্জে ১৭৫ কোটি টাকা ব্যয়ে নলেজ পার্কের ভিত্তিপ্রস্তর স্থাপন

সিলেটের সময় ডেস্ক :

 

বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের আওতাধীন ‘জেলা পর্যায়ে আইটি/হাই-টেক পার্ক স্থাপন (১২টি জেলায়) প্রকল্পের উদ্যোগে সিলেট জেলার কোম্পানীগঞ্জ উপজেলায় ‘নলেজ পার্ক, সিলেট’ এর ভিত্তি প্রস্তর স্থাপন করলেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী ইমরান আহমদ এমপি।

বৃহস্পতিবার (৩১ আগস্ট) এক অনাড়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে এই নলেজ পার্কের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়। এ সময় তারা একই পার্কে নির্মাণের শেষ পর্যায়ে থাকা ‘শেখ কামাল আইটি ট্রেনিং এন্ড ইনকিউবেশন সেন্টার’ পরিদর্শন করেন।

 

ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠান উপলক্ষে বঙ্গবন্ধু শেখ মুজিব হাই-টেক পার্কে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে প্রবাসী কল্যাণমন্ত্রী ইমরান আহমদ বলেন, বর্তমান সরকারের রূপকল্প-২০৪১ অনুযায়ী স্মার্ট ও উন্নত বাংলাদেশ গড়তে আইসিটি সেক্টর হবে বাংলাদেশের অর্থনীতির অন্যতম চালিকা শক্তি। এই প্রকল্প এলাকাটি সিলেট শহর হতে ২৫কি.মি. এবং এয়ারপোর্ট হতে ২০কি.মি. এবং নতুন রেলস্টেশন হতে মাত্র ২৮কি.মি. দূরে হওয়ায় বিনিয়োগের জন্য খুবই উপযোগী। আর দেশি-বিদেশি বিনিয়োগের জন্য বাংলাদেশে এখন খুবই উপযুক্ত পরিবেশ বিরাজ করছে। এই হাই-টেক পার্কে দক্ষ মানবসম্পদ সৃষ্টিসহ বিপুল পরিমাণ কর্মসংস্থান সৃষ্টির সুযোগ হবে; যা এই অঞ্চলের অর্থনীতির আমূল পরিবর্তনে অসামান্য অবদান রাখবে বলে আমরা বিশ্বাস করি। মন্ত্রী হাইটেক পার্ক কর্তৃপক্ষের উদ্দেশ্যে বলেন বর্তমানে বঙ্গবন্ধু শেখ মুজিব হাইটেক পার্কের কার্যক্রম খুবই ধীর গতিতে হচ্ছে। ১৭ টি কোম্পানীগঞ্জ বিনিয়োগ করার জন্য আগ্রহ প্রকাশ করলেও মাত্র ৬টি কোম্পানী যোগাযোগ করে কাজ শুরু করেছে, বাকি কোম্পানীগুলো কেন আসছেনা, তাদের সাথে যোগাযোগ করে কোম্পানীগুলোকে বিনিয়োগের জন্য আগ্রহী করতে হবে৷ যত দ্রুত সম্ভব হাইটে পার্কের কার্যক্রম পরিপূর্ণ করে যুব সমাজের কাজের কর্মসংস্থানের জন্য সুযোগ তৈরী করে দিতে হবে।

ভিত্তি প্রস্তর স্থাপন অনুষ্টানে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সভাপতিত্ত্ব করেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

স্বাগত বক্তব্যে বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ এর ব্যবস্থাপনা পরিচালক (গ্রেড-১) জি এস এম জাফরউল্লাহ্ বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই অঞ্চলের জন্য একটি হাই-টেক পার্ক প্রতিষ্ঠার কথা বলেছিলেন। তাঁরই ধারাবাহিকতায় তিনি গত ২১ জানুয়ারি ২০১৬ তারিখ সিলেট হাই-টেক পার্কের ভিত্তিপ্রস্তর স্থাপন করে সিলেটবাসীর স্বপ্ন পূরণ করতে সিলেটকে একটি প্রযুক্তি নগরী হিসেবে গড়ে তোলার সুযোগ সৃষ্টি করে দিয়েছেন। প্রযুক্তিভিত্তিক কর্মসংস্থানের একটি ডিজিটাল ইকোনমিক হাব হিসেবে বঙ্গবন্ধু শেখ মুজিব হাই-টেক পার্ক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। সিলেটের এই পার্ক থেকে ভারতের সেভেন সিস্টার’স এর বাজারে প্রবেশের ব্যাপক সম্ভাবনা থাকায় দেশি-বিদেশি আরো অনেক কোম্পানি এই পার্কে বিনিয়োগে আগ্রহ দেখাচ্ছে। একারণে আমরা এই পার্কে দক্ষ জনবল সৃষ্টির জন্য শেখ কামাল আইটি ট্রেনিং এন্ড ইনকিউবেশন সেন্টার স্থাপন করছি।

প্রকল্প পরিচালক এ, কে, এ এম ফজলুল হক জানান, প্রায় ১৭৫ কোটি টাকা ব্যয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব হাই-টেক পার্কের অভ্যন্তরে ২.৮৫ একর জায়গায় এই নলেজ পার্ক স্থাপনের কাজ শেষ হলে এখানে প্রায় ১০০০ জনের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে৷ এছাড়া প্রকল্পের আওতায় প্রতি বছর ৩০০ জনকে প্রশিক্ষণ প্রদান করা হবে।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন তথ্য ও প্রযুক্তি অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মো: মোস্তফা কামাল, সিলেটের জেলা প্রশাসক শেখ রাসেল, সিলেট হাইটেক পার্কের পরিচালক গোলাম সরওয়ার ভূইয়া, অতিরিক্ত পুলিশ সুপার শেখ সেলিম প্রমূখ।

এছাড়াও ভিত্তি প্রস্তর স্থাপন অনুষ্টানে উপস্থিত ছিলেন হাই-টেক পার্ক কর্তৃপক্ষ ও স্থানীয় প্রশাসনের অন্যান্য কর্মকর্তা ও স্থানীয় নেতাকর্মীরা৷

এ বিভাগের অন্যান্য