শাবিপ্রবির হলের অভ্যন্তরে ধূমপানে নিষেধাজ্ঞা জারি

সিলেটের সময় ডেস্ক :

সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’ আবাসিক হলের অভ্যন্তরে ধূমপানে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। শনিবার (১৯ আগস্ট) বিকালে হল প্রভোস্ট মোহাম্মদ মনিরুজ্জামান খানের স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এ বিষয়ে হল প্রভোস্ট মোহাম্মদ মনিরুজ্জামান খান বলেন, কয়েকজন শিক্ষার্থীর অভিযোগের প্রেক্ষিতে এবং জনসচেতনতামূলক ক্যাম্পেইনের অংশ হিসেবে হলের অভ্যন্তরে ধূমপান করা নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। প্রত্যক্ষ ধূমপান এবং পরোক্ষ ধূমপান উভয়ই স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। যারা ধূমপায়ী না তারা আশেপাশের ধূমপায়ীদের সিগারেটের ধোঁয়ার প্রভাবে অনেক সময় নানা ক্ষতির সম্মুখীন হয়।

তিনি বলেন, যদি হলের ভিতরে কারো বিরুদ্ধে মাদকদ্রব্য সেবনের প্রমাণ পাওয়া যায় তাহলে বিশ্ববিদ্যালয়ের আইন অনুযায়ী তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

জানা যায়, ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) আইনের প্রণীত বিধিমালা অনুসারে ২০১৮ সালে বিশ্ববিদ্যালয়কে ধূমপান মুক্ত এলাকা হিসেবে ঘোষণা করেছে কর্তৃপক্ষ। একই সঙ্গে এ বিশ্ববিদ্যালয়ের কোথাও তামাকজাতীয় দ্রব্যাদি বিক্রয় নিষিদ্ধ করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের মাদক নিয়ন্ত্রণ আইনে বলা হয়েছে, বিশ্ববিদ্যালয়ের কোথাও তামাকজাতীয় দ্রব্যাদি বিক্রয় পরিলক্ষিত হলে সংশ্লিষ্ট ব্যক্তি ও দোকানের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

এ বিভাগের অন্যান্য