হিজাব পরে বিশ্বমঞ্চে বেনজিনার ইতিহাস, মরক্কোর ঐতিহাসিক জয়

খেলাধূলা ডেস্ক :

চলমান নারী বিশ্বকাপে একদিনে দুই ইতিহাসের দেখা মিলল। গতকাল প্রথমবারের মতো মাথায় হিজাব পরে বিশ্বকাপ মঞ্চে ইতিহাস গড়েছেন মরক্কোর ডিফেন্ডার নোহাইলা বেনজিনা। আর বৈশ্বিক এই আসরে নিজেদের প্রথম গোলেই জয়ের স্বাদ পেলো আরব-আফ্রিকান দেশটি। তাদের দ্বৈত এই ইতিহাস লেখার দিনে আসর থেকে বিদায় নিল দক্ষিণ কোরিয়া।

গত কাতার বিশ্বকাপেই প্রথম আফ্রিকান দেশ হিসেবে ছেলেদের টুর্নামেন্টে শেষ চারে জায়গা করে নিয়েছিল মরক্কো। এবার আশরাফ হাকিমি-হাকিম জিয়াশদের সেই স্মৃতিকে যেন ফিরিয়ে আনল মরক্কোর মেয়েরা। যেখানে প্রথমবারের মত বিশ্বকাপ খেলতে এসেই নিজেদের প্রথম গোলেই জয়ের স্বাদ পেয়েছে।

অস্ট্রেলিয়ার অ্যাডিলেডে ম্যাচের ৬ মিনিটের মাথায় লিড নেয় আফ্রিকান দেশটি। চতুর্থবারের মতো বিশ্বকাপে খেলতে আসা দক্ষিণ কোরিয়াকে কিছু বুঝে উঠে আগেই ব্যাকফুটে ঠেলে দেন মরোক্কান ফরোয়ার্ড ইবতিসাম জারাইদি। আইত এল হাজের ক্রসে বলে মাথা ছুঁয়ে লক্ষ্যভেদ করে দলকে এগিয়ে দেন ৩০ বছর বয়সী এই তারকা। ওই এক গোলেই শেষ পর্যন্ত নির্ধারিত হয়েছে ম্যাচের ভাগ্য।

বেনজিনা হিজাব পরে মাঠে নেমেই ইতিহাস গড়েন। ২০১৪ সালে ফিফার নিষেধাজ্ঞা উঠিয়ে নেবার পর এবারই প্রথম কোন নারী ফুটবল বিশ্বকাপে হাজির হয়েছেন হিজাব মাথায় নিয়ে।

এর আগে ২০০৭ সালে ফুটবল মাঠে হিজাব পরিধানের উপর নিষেধাজ্ঞা দেয় ফিফা। পাঁচ বছর পর ২০১২ সালে আন্তর্জাতিক ফুটবল অ্যাসোসিয়েশন বোর্ড (আইএফএবি) সেই নিষেধাজ্ঞা তুলে নেয়। পরবর্তীতে ২০১৪ সালে ফিফাও সেই পথে হাঁটে।

এদিকে এই জয়ের পর ২ ম্যাচে ৩ পয়েন্ট নিয়ে নকআউট পর্বে যাবার আশা বাঁচিয়ে রেখেছে মরক্কো। গ্রুপের শীর্ষে আছে জার্মানি ও কলম্বিয়া। ১ ম্যাচে ৩ পয়েন্ট নিয়ে দুই দলই আছে নকআউটের রেসে। তবে, গোল ব্যবধানের কারণে শীর্ষে আছে জার্মানি। আর দুই ম্যাচে দুই হারের সুবাদে এই গ্রুপ থেকে বিদায় নিশ্চিত হলো দক্ষিণ কোরিয়ার।

এ বিভাগের অন্যান্য