বাতায়নে ডিজিটাল কন্টেন্টে সেরা হলেন মিছবাহ

 

সুনামগঞ্জ জেলার ছাতক উপজেলার জাউয়াবাজার ইউনিয়নের সাদারাই গ্রামের কৃতি সন্তান মিছবাহ উদ্দিন  শিক্ষকদের ডিজিটাল ফ্লাটফরম প্রধানমন্ত্রীর কার্যালয় (এটুআই) থেকে নিয়ন্ত্রিত “শিক্ষক বাতায়ন” (https://www.teachers.gov.bd/) এ চলতি সপ্তাহে সেরা কন্টেন্ট নির্মাতা হয়েছেন । তাহার পিতার নামঃ সিরাজ আলী ও মাতার নামঃ নূরজাহান। তিনি গনিপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে পঞ্চম,গনিপুর উচ্চ বিদ্যালয় হতে ৮ম,হাজী কমর আলী উচ্চ বিদ্যালয় হতে এস.এস.সি,গোবিন্দগঞ্জ আব্দুল হক স্মৃতি কলেজ হতে এইচ.এস.সি, ছাতক অনার্স কলেজ হতে বি.বি.এস,মদনমোহন বিশ্ববিদ্যালয় কলেজ হতে এম.বি.এস,জালালাবাদ টিটি কলেজ হতে বি.এড সম্পন্ন করেন। তিনি কারিগরি শিক্ষা বোর্ড হতে কম্পিউটারে ডিপ্লোমা করেন। তিনি নেকটার হতে আইসিটি শিক্ষক প্রশিক্ষণ কোর্স সম্পন্ন করেন এবং C programming ল্যাঙ্গুয়েজ কোর্স সম্পন্ন করেন। তিনি বর্তমানে সুনামগঞ্জ জেলার দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার আমরিয়া ইসলামিয়া আলিম মাদ্রাসার শিক্ষক ও শেখ রাসেল ডিজিটাল ল্যাবের প্রশিক্ষক এবং দৈনিক ডোনেট অনলাইন পত্রিকার সিলেট বিভাগীয় প্রধান। ক্লাস রুমকে ডিজিটালরুপে রূপান্তরিত করতে যে ক’জন প্রতিভাবান শিক্ষক সেচ্ছায় নিরলস পরিশ্রম করে সারা দেশের শিক্ষকদেরকে মাল্টিমিডিয়ার মাধ্যমে ক্লাস নিতে সহায়তা স্বরূপ ডিজিটাল কন্টেন্ট নির্মান করে বিশেষ অবদান রাখছেন তাদেরই একজন মিছবাহ উদ্দিন । তিনি এ সপ্তাহে ডিজিটাল কন্টেন্ট নির্মান করে সারা বাংলাদেশে সেরা তিন জনের মধ্যে সর্বোচ্চ রেটিং পেয়ে ১ম হিসেবে নির্বাচিত হয়েছেন ৷ গত শুক্রবার ২২ ডিসেম্বর ২০১৭ খ্রীঃ ‘শিক্ষক বাতায়ন’ সরকারি ওয়েব সাইটে এ ফলাফল প্রকাশিত হয়েছে ৷ তিনি নিয়মিত ভাবে বিদ্যালয়ে মাল্টিমিডিয়ার মাধ্যমে ক্লাশ পরিচালনা করে থাকেন।মিছবাহ উদ্দিন এ সাফল্যের জন্য অধ্যক্ষ মহোদয়, পরিচালনা পর্ষদের সভাপতি,শিক্ষানুরাগী, সদস্যবৃন্দ সহ সকল শিক্ষক/শিক্ষিকা ও ছাত্র/ছাত্রীবৃন্দ তাঁকে অভিনন্দন জানান ৷

তিনি সকলের কাছে দোয়া প্রার্থী যেন শিক্ষা ক্ষেত্রে মাল্টিমিডিয়ার মাধ্যমে ডিজিটাল ক্লাশরুম ব্যবহার করে ছাত্র / ছাত্রীদের জন্য কিছু করতে পারেন এবং তাঁর প্রতিষ্ঠানের জন্য আরো সুনাম বয়ে আনতে পারেন।

কিভাবে এই সাফল্য অর্জন করেছেন জানতে চাইলে জনাব মিছবাহ উদ্দিন বলেন, সিলেট টিটি কলেজের স্যার মহোদয়গণ,বাতায়নের সেরা কন্টেন্ট নির্মাতা স্যারগন শিক্ষক বাতায়নে সক্রিয় করন ও সেরা হওয়ার জন্য অনেক পরামর্শ দেন এবং বাতায়নে নিয়মিত কাজ করার জন্য বলেন। আর বলতেন ধৈর্য্য ধরেন একদিন সেরা হবেন। আসলে আজ বুঝতে পেরেছি যে, স্যারেরা আমাকে একজন দক্ষ শিক্ষক করে গড়ে তুলতে চেয়েছিলেন। সত্যিই স্যারেরা শুধু সেরা শিক্ষকই নন, তারা আমার মতো দেশের আরো অনেক শিক্ষককে সুপরামর্শ ও সহযোগীতা করে শিক্ষক বাতায়নে সেরাদের কাতারে নিয়ে এসেছেন। স্যারদের অনুপ্রেরাণা এবং সহযোগীতায় আজ আমি সেরা শিক্ষক নির্বাচিত হতে পেরেছি। সত্যিই আজ আমি আনন্দিত। জনাব মিছবাহ উদ্দিন স্যার আরও বলেন যারা আমাকে রেটিং দিয়ে, মন্তব্য করে , পরামর্শ ও প্যাডাগজি রেটিং দিয়ে সহযোগীতা করেছেন আমি সকলের কাছে কৃতজ্ঞতা প্রকাশ করছি।সবাই আমার জন্য দোয়া করবেন আমি যেন ডিজিটাল শিক্ষায় এ দেশে অবদান রাখতে পারি।

এ বিভাগের অন্যান্য