শহীদদের শ্রদ্ধা জানাতে প্রস্তুত সিলেটে শহীদ মিনার

আর মাত্র একদিন পর মহান বিজয় দিবস। বাঙালী জাতির সূর্য সন্তানদের আত্মত্যাগে আমারা পেয়েছি এই স্বাধীনতা। তাই তাদের শ্রদ্ধা জানাতে প্রতিবারের মতো এবারও মিলন মেলায় পরিণত হবে শহীদ মিনার। এ উপলক্ষ্যে বুধবার (১৩ডিসেম্বর) থেকে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারকে প্রস্তুত করতে সিলেট সিটি করপোরেশন নিজেদের লোক দিয়ে ধোয়ে-মুছে পরিস্কার করেছে লাখো প্রাণের এই মিলনকেন্দ্রকে।

দীর্ঘ নয়মাস রক্তক্ষয়ী যুদ্ধের মধ্যে দিয়ে ত্রিশ লক্ষ শহীদের প্রাণের বিনিময়ে অর্জিত হয়েছে এদেশের স্বাধীনতা। তাই প্রতি বছর বিজয় দিবস, স্বাধীনতা দিবস আসলে বাঙালীরা নতুন প্রত্যয়ে জেগে উঠে। শহীদদের স্মরণে ফুল নিয়ে লাখো মানুষের ঢল নামে শহীদ মিনারে।

এদিকে ১৬ই ডিসেম্বরে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে শহীদের প্রতি শ্রদ্ধা নিবেদন করবেন সিলেটের রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠন সহ স্কুল কলেজের শিক্ষার্থী ও বিভিন্ন শ্রেণী পেশার মানুষ।

বৃহস্পতিবার সকাল ১০টায় সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে সরেজমিনে গিয়ে দেখা গেছে, সকাল থেকে চলছে ধোয়া মোছার কাজ। শহীদ মিনারের আশেপাশের দেয়ালে পোস্টার, ব্যানার, ফেস্টুন সরিয়ে নিচ্ছেন পরিচ্ছন্নতার কাজে নিয়োজিত কর্মীরা। এছাড়াও শহীদ মিনারের আশেপাশে ও ভিতরে জমে থাকা ময়লা আর্বজনা পরিস্কার করা হচ্ছে। শহীদ মিনার এলাকায় নিরাপত্তা জোরদার করতে কয়েক জন পুলিশ সদস্যকে দায়িত্ব পালন করতে দেখা গেছে।

সিলেট সিটি কর্পোরেশনের নগর পরিচ্ছনতা কর্মকর্তা মো. হানিফুর রহমান সিলেটভিউকে জানান, প্রতি বছরের মতো এবারও আমরা বিশেষ উদ্যোগ গ্রহণ করেছি। শহীদবেদীসহ আশপাশের রাস্তাগুলো পরিস্কার করা হবে। নতুন রঙ করা হবে শহীদ মিনারের চারপাশে । রাতের জন্য আলোকসজ্জাকরা হবে।

তিনি আরো বলেন, মহান বিজয় দিবস উপলক্ষ্যে শহীদ মিনার এলাকায় পরিচ্ছন্নাতার জন্য ৩০জন পরিচ্ছন্নতাকর্মী কাজ করেছে।

এদিকে জিন্দাবাজারে ফুল ব্যবসায়ী রায়হান মজুমদার জানান, বিজয় দিবসকে ঘিরে তার ফুলের ব্যবসা জমজমাট হয়ে উঠেছে। প্রতি বছর বিভিন্ন উৎসবে ফুলের ব্যবসা জমে উঠে। আর মহান বিজয় দিবসে একটু বেশি বিক্রয় হয়। বিভিন্ন সাইজের ফুলের তোড়া তৈরীর অডার পেয়েছি।

বিজয় দিবসকে সামনে রেখে জমে উঠেছে পতাকা বিক্রিও। পতাকা বিক্রেতা সাইদুল আলম বলেন, প্রতিবছর স্বাধীনতা দিবস, বিজয় দিবস আসলে পতাকা বিক্রয়ে আমাদের ব্যস্ত সময় কাটে। যার যার পছন্দ অনুযায়ী ছোট-বড় পতাকা কিনে নেন। তিনি জানান, ১০টাকা হতে ১০০ টাকা দামে বিক্রি করি বিভিন্ন সাইজের পতাকা।

এ বিভাগের অন্যান্য