মানবিক জ্ঞান, নৈতিকতা ও মূল্যবোধ হারিয়ে যাচ্ছে: শোয়েব

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার বদরুল ইসলাম শোয়েব বলেছেন, ‘সমাজের অধিকাংশ ক্ষেত্র থেকে আমাদের মানবিক জ্ঞান, নৈতিকতা ও মূল্যবোধ হারিয়ে যাচ্ছে। নৈতিক গুণাবলী ছাড়া সমাজ তথা জাতির সামগ্রিক উন্নয়ন সম্ভব নয়। নতুন প্রজন্মের মধ্যে সেবাধর্মী মনোভাব তৈরি করে হারিয়ে যাওয়া নৈতিক মূল্যবোধ জাগিয়ে তুলতে হবে।

 

তিনি আরো বলেন, বর্তমান সরকার শেখ হাসিনার নেতৃত্বে শিক্ষা, জ্ঞান-বিজ্ঞান ও প্রযুক্তি চর্চার ক্ষেত্রে আমূল পরিবর্তন এনেছে। যার ফলে আমাদের দেশ বর্তমানে দক্ষ মানব সম্পদে ভরপুর।

 

গতকাল বৃহস্পতিবার বিকেলে দক্ষিণ সুরমা উপজেলার রাখালগঞ্জ দারুল ক্বোরআন ফাযিল মাদ্রাসা হলরুমে আয়োজিত লায়ন্স ক্লাব অব সিলেটের প্রেসিডেন্ট লায়ন সৈয়দ এম এ কাইয়ুমকে সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি। মাদ্রাসা তৃতীয় তলা ভবনের দুটি কক্ষ নির্মাণে অর্থায়ন করায় সংবর্ধনা প্রদান করেছেন গভর্নিং বডি, শিক্ষক ও শিক্ষার্থীরা। বদরুল ইসলাম শোয়েব দাতা সৈয়দ এম এ কাইয়ুমের প্রশংসা করে বলেন, সৈয়দ কাইয়ুমের মত ব্যক্তিরা নিঃস্বার্থে এগিয়ে আসেন বলেই আমরা সমাজের উন্নয়নের স্বপ্ন দেখি।

 

গভর্নিং বডির সহ-সভাপতি নজরুল ইসলামের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- লায়ন্স ক্লাব অব সিলেটের ভাইস প্রেসিডেন্ট লায়ন ডা. খন্দকার মাজহারুল আনোয়ার শাহজাহান।

 

মাদ্রাসার আরবী প্রভাষক মাওলানা মো. কামরুল ইসলামের উপস্থাপনায় অনুষ্ঠানের শুরুতে মাদ্রাসার শিক্ষার্থী হাফিজ জাহিদুর রহমান কোরআন তেলাওয়াত করেন। ইসলামী সংগীত পরিবেশন করেন হাফিজ জাহেদ আহমদ।

 

স্বাগত বক্তব্য ও মোনাজাত পরিচালনা করেন- মাদ্রাসার ভারপ্রাপ্ত অধ্যক্ষ মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা মো. মর্তুজা হোসেইন চৌধুরী।

 

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- সৈয়দ মুহিত, গভর্র্নিং বডির অভিভাবক সদস্য মো. বদরুল ইসলাম, হাফিজ নুরুল হক, বিদ্যুৎগ্রাহী সদস্য কাজী মো. মওছুফুল করীম, মো. হোসাইন, মো. রাজনসহ মাদ্রাসার শিক্ষক-শিক্ষার্থী ও এলাকার গণ্যমান্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন

এ বিভাগের অন্যান্য