আলোচিত সরফরাজ কি বাংলাদেশ সিরিজে একাদশে সুযোগ পাবেন

খেলাধুলা ডেস্ক ঃ

 

ঘরোয়া ক্রিকেটে দুর্দান্ত ফর্মে থাকলেও জাতীয় দলে সুযোগ হচ্ছিল না ভারতীয় ব্যাটার সরফরাজ খানের। বারবার সুযোগ পাওয়ায় বেশ হতাশাও প্রকাশ করেছেন এই মিডল অর্ডার ব্যাটার। অনেক প্রতীক্ষা শেষে ঘরের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে সবশেষ সিরিজে ভারতের টেস্ট দলে জায়গা পান সরফরাজ।

সুযোগ পেয়েই নিজের জাত চেনান সরফরাজ। তিন টেস্টের ৫ ইনিংসে ৫০ গড়ে ২০০ রান আসে এই ক্রিকেটারের ব্যাটে। সরফরাজের ব্যাটিংয়ের সবচেয়ে আকর্ষণীয় দিক হচ্ছে তার স্ট্রাইকরেট। ইংল্যান্ড সিরিজে ৭৯.৩৬ স্ট্রাইক-রেটে ব্যাট করেছেন তিনি। নজরকাড়া ব্যাটিংয়ে আসেন আলোচনায়। তবে বাংলাদেশ সিরিজেই আবার তাকে নিয়ে দেখা যাচ্ছে সংশয়। ভারতের ঘোষিত ১৬ সদস্যের স্কোয়াডে জায়গা পেলেও একাদশে জায়গা হারাতে পারেন এই ক্রিকেটার।

বাংলাদেশের বিপক্ষে সিরিজে প্রত্যাবর্তন ঘটেছে উইকেটকিপার ব্যাটার লোকেশ রাহুলের। ইনজুরি কাটিয়ে দীর্ঘদিন পর দলে সুযোগ পেয়েছেন ঋশাভ পান্ত। দলে এই দুইজনের অন্তর্ভুক্তিতে হুমকির মুখে সরফরাজের জায়গা।

সরফরাজের জায়গা হারাবেন বলেই মনে করছেন ভারতের সাবেক ব্যাটার কৃষ্ণচামারি শ্রীকান্ত। তার জায়গায় লোকেশ রাহুল খেলতে পারেন বলেও মনে করেছেন তিনি। সরফরাজের প্রতি সহানুভূতি প্রকাশ করলেও শ্রীকান্ত মনে করেন, ইনজুরির কারণে খেলতে পারেননি রাহুল। দল থেকে বাদ দেওয়া হয়নি তাকে। এছাড়া ইংল্যান্ড সিরিজে সুযোগ পেয়ে দারুণ খেলা ধ্রুব জুরেলও পান্তের কাছে জায়গা হারাবেন বলে মনে করেন তিনি।

নিজের ইউটিউব চ্যানেল ‘চিকি চিকা’য় শ্রীকান্ত বলেন, ‘সত্যি বলতে, সরফরাজের জন্য আমার খারাপ লাগছে, আপনি ভালো খেললেও মাঝে মাঝে কিছু ভালো খেলোয়াড় ইনজুরি কাটিয়ে আসেন, আর আপনাকে জায়গা হারাতে হবে। দেখুন, পান্ত এসেছে এবং জুরেলকে জায়গা ছাড়তে হবে। লোকেশ রাহুল, সর্বোপরি আপনাকে পরের অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড সিরিজ মাথায় রাখতে হবে। তাই লোকেশ রাহুল এমন একজন- ‘‘রোলস রয়েস’’ রাহুল অস্ট্রেলিয়ায় খুব ভালো করেছে।’

সরফরাজ যে একাদশে জায়গা হারাতে পারেন সেটার ইঙ্গিত আছে ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআইয়ের একটি সিদ্ধান্তেও। ভারতের ঘরোয়া ট্রফি দুলীপ ট্রফির দ্বিতীয় রাউন্ডের আগে বিসিসিআই এক বিবৃতিতে জানায়, ‘ভারত ‘‘বি’’ দলের ঋশাভ পান্ত ও যশস্বী জয়সোয়াল ভারতীয় স্কোয়াডে জায়গা পেয়েছে এবং নির্বাচকরা তার জন্য সুয়শ প্রভুদেশাই ও রিংকু সিংকে তাদের বদলি হিসেবে জায়গা দিয়েছে। প্রথমবারের মতো ডাক পেয়েছেন যশ দয়াল, যেখানে সরফরাজ খান ভারতের স্কোয়াডে জায়গা পেলেও (দুলীপ ট্রফির) দ্বিতীয় রাউন্ডে খেলবেন।’

ভারতের মিডল অর্ডারে সরফরাজের মূল প্রতিদ্বন্দ্বী লোকেশ রাহুলই। তাই বাংলাদেশ সিরিজে থাকা সত্ত্বেও সরফরাজকে দুলীপ ট্রফির দ্বিতীয় রাউন্ডে রাখাকে তার বাদ পড়ার দিকেই ইঙ্গিত দেয়।

প্রসঙ্গত, বাংলাদেশের বিপক্ষে ঘরের মাঠে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলবে ভারত। আগামী ১৯ সেপ্টেম্বর চেন্নাইয়ে শুরু হবে প্রথম টেস্ট। এই ম্যাচ উপলক্ষেই ১৬ সদস্যের দল ঘোষণা করেছে ভারত। ২৭ সেপ্টেম্বর দ্বিতীয় ম্যাচ শুরু হবে কানপুরে। আগামীকাল ১৫ সেপ্টেম্বর চেন্নাইয়ের উদ্দেশে রওনা দেবে নাজমুল হোসেন শান্তর দল। সিরিজ উপলক্ষে রুদ্ধদার অনুশীলন শুরু করেছে ভারতও।

এ বিভাগের অন্যান্য