পরিত্যক্ত তেলের খনিতে মিলল গ্যাস

সিলেটের সময় ডেস্ক :

 

গ্যাস নিয়ে ফের সুখবর দিল সিলেট গ্যাস ফিল্ড।পরিত্যক্ত তেলকূপে ওয়ার্কওভার চলাকালে আলাদা দুটো গ্যাসের স্তরের সন্ধান মিলেছে। আজ মঙ্গলবার সিলেটের হরিপুরে ৭ নম্বর কূপের ওয়ার্কওভার চলাকালে ১২০০ মিটার গভীরতায় পরীক্ষামূলকভাবে ৮ মিলিয়ন ঘনফুট গ্যাসের প্রবাহের সন্ধান পাওয়া যায়।

সিলেট গ্যাস ফিল্ডের ব্যবস্থাপনা পরিচালক মো. মিজানুর রহমান দুটি স্তরের গ্যাস প্রাপ্তির বিষয়টি নিশ্চিত করেছেন।

এর আগে, গত ১৪ অক্টোবর ২০১০ মিটার গভীরতায় পরীক্ষা চালিয়ে ৬ থেকে ৭ মিলিয়ন ঘনফুট গ্যাসের প্রবাহের বিষয়টি নিশ্চিত হয় সিলেট গ্যাস ফিল্ড কর্তৃপক্ষ।

জানা গেছে, ১৯৮৬ সালে সিলেট গ্যাস ফিল্ডের আওতাধীন হরিপুরের ৭ নম্বর কূপে তেলের সন্ধান মিলে। এক পর্যায়ে কূপটিতে তেলের মজুদ শেষ হয়ে যায়। সম্প্রতি ৭ নম্বর কূপে ওয়ার্কওভার শুরু করা হয়। কূপের সংস্কারকালে ১৪ অক্টোবর ২০১০ মিটার গভীরতায় গ্যাসের একটি স্তরের সন্ধান পাওয়া যায়। পরীক্ষাকালে দেখা যায়, ওই স্তরে ৬ থেকে ৭ মিলিয়ন ঘনফুট গ্যাসের প্রবাহ রয়েছে। পরবর্তীকালে আজ মঙ্গলবার ১২০০ মিটার গভীরতায় আরেকটি স্তরে ৮ মিলিয়ন ঘনফুট গ্যাসের প্রবাহের সন্ধান পায় সিলেট গ্যাস ফিল্ড কর্তৃপক্ষ।

মো. মিজানুর রহমান বলেন, ‘সিলেট গ্যাস ফিল্ডের আওতায় হরিপুর ৭ নম্বর কূপে ওয়ার্কওভার চলাকালে পৃথক দুটি স্তরে গ্যাসের সন্ধান মিলেছে। গত ১৪ অক্টোবর ২০১০ মিটার গভীরতায় একটি স্তর ও আজ মঙ্গলবার ১২০০ মিটার গভীরতায় আরেকটি স্তরের পরীক্ষামূলকভাবে গ্যাসের প্রবাহ পাওয়া গেছে। হরিপুর ৭ নম্বর কূপে এক সময় তেল উত্তোলন করা হয়েছে।’

এ বিভাগের অন্যান্য