১১ হাজার ফিলিস্তিনি শিক্ষার্থীর প্রাণ গেছে

আন্তর্জাতিক ডেস্ক ঃ

 

ফিলিস্তিনের ভূখণ্ড গাজা ও পশ্চিম তীরে গত ৭ অক্টোবর থেকে ইসরায়েলি বাহিনীর আক্রমণে ১১ হাজারের বেশি শিক্ষার্থীর প্রাণ গেছে। ফিলিস্তিনের শিক্ষা মন্ত্রণালয় গতকাল মঙ্গলবার এই তথ্য জানিয়েছে। এদিকে গাজা যুদ্ধবিরতি দিতে চলমান কূটনৈতিক প্রচেষ্টা নিয়ে আলোচনা করতে মিসরে যাচ্ছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন।

গত অক্টোবর থেকে গাজা উপত্যকায় নির্বিচারে হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েলি বাহিনী।

পশ্চিম তীরেও উত্তেজনা বিরাজ করছে। সেখানেও প্রায়ই রক্তাক্ত অভিযান চালাচ্ছে  ইসরায়েলি বাহিনী। ফিলিস্তিনের শিক্ষা মন্ত্রণালয়ের সর্বশেষ হিসাব অনুসারে, গত অক্টোবর থেকে ইসরায়েলি বাহিনীর হামলায়  গাজায় এ পর্যন্ত ১০ হাজার ৮৮৮ শিক্ষার্থী নিহত এবং ১৭ হাজার ২২৪ শিক্ষার্থী আহত হয়েছে। পশ্চিম তীরে ১১৩ শিক্ষার্থী নিহত এবং ৫৪৮ শিক্ষার্থী আহত হয়েছে।
মিসর যাচ্ছেন ব্লিনকেন

যুক্তরাষ্ট্র থেকে গতকাল মঙ্গলবার মিসরের উদ্দেশে যাত্রা করেন ব্লিনকেন। গত অক্টোবরে গাজায় ইসরায়েলি হামলা শুরুর পর এটি তাঁর চতুর্থ মধ্যপ্রাচ্য সফর। এই সফরে গাজা যুদ্ধবিরতি ও জিম্মি মুক্তির প্রচেষ্টা নিয়ে মিসরের কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করবেন তিনি।

দীর্ঘ যুদ্ধের জন্য প্রস্তুত হামাস

গাজা নিয়ন্ত্রণকারী সংগঠন হামাস বলেছে,  ইসরায়েলি বাহিনীর সঙ্গে দীর্ঘ যুদ্ধের জন্য তারা প্রস্তুত।

গত সোমবার হামাসপ্রধান  ইয়াহিয়া সিনওয়ার বলেছেন, তাঁদের লড়াই চালিয়ে যাওয়ার মতো সামর্থ্য রয়েছে। ইয়েমেনের হুতি বিদ্রোহীদের কাছে লেখা এক চিঠিতে সিনওয়ার বলেন, দীর্ঘ যুদ্ধ করার জন্য হামাস নিজেদের প্রস্তুত করেছে। হামাস নেতা ইসমাইল হানিয়া হত্যাকাণ্ডের পর গত মাসে সংগঠনটির নেতা হন সিনওয়ার। 

সূত্র : এএফপি, আলজাজিরা

এ বিভাগের অন্যান্য