সিলেটে ঘন ঘন লোডশেডিংয়ে জনজীবন বিপর্যস্ত

সিলেটের সময় ডেস্ক :

 

সিলেটে তীব্র গরমের সাথে পাল্লা দিয়ে বেড়েছে লোডশেডিং। দিনে ও রাতে ঘন্টায় ঘন্টায় লোডশেডিংয়ে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। ব্যবসা বাণিজ্যে নামছে ধস। সামাজিক যোগাযোগ মাধ্যমে ক্ষোভ ঝাড়ছেন অনেকে। তবে বিদ্যুৎ বিভাগ বলছে, চাহিদার তুলনায় সরবরাহ অর্ধেকে নেমে আসায় তারা লোডশেডিং দিতে বাধ্য হচ্ছেন।

এদিকে সারাদেশের তুলনায় সিলেটে লোডশেডিং বৃদ্ধির বিষয়টিকে বৈষম্য হিসেবে দেখছেন কেউ কেউ। তীব্র এই গরমে সিলেটে দীর্ঘ সময় বিদ্যুৎ থাকে না। এছাড়া সিলেট বিভাগের বিভিন্ন জেলা, উপজেলা ও গ্রাম-গঞ্জে বিদ্যুৎ পরিস্থিতি আরো ভয়াবহ। সেসব স্থানে দিনে রাতে গড়ে ৭-৮ ঘন্টাও বিদ্যুৎ পাচ্ছেন না বলে অভিযোগ উঠছে। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে শেখ হাসিনা সরকারের পতন পরবর্তী অন্তর্বর্তীকালীন সরকার থাকাকালে দেশের অন্যান্য বিভাগের তুলনায় সিলেটে বিদ্যুৎ সরবরাহ কমিয়ে দেয়া সিলেটবাসীর সাথে সুস্পষ্ট বৈষম্য বলে মনে করছেন অনেকেই। এ ব্যাপারে অন্তর্বর্তী সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করছেন সিলেটের ব্যবসায়ীসহ সর্বস্তরের নাগরিকবৃন্দ।

সিলেটে ঘন্টার পর ঘন্টা লোডশেডিং এখন নিত্যনৈমিত্তিক ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। লোডশেডিংয়ের ফলে একদিকে ব্যাহত হচ্ছে চিকিৎসা সেবা অপর দিকে বাড়ছে গরমজনিত রোগব্যাধি। ছাত্র-ছাত্রীদের পড়াশোনায় ব্যাঘাত ঘটছে। ব্যবসা বাণিজ্যে নামছে ধস। এমন পরিস্থিতিতে ব্যবসায়ীদের পিঠ দেয়ালে ঠেকে গেছে।

লোডশেডিং নিয়ে সিলেট বিদ্যুৎ উন্নয়ন বোর্ড বলছে, গরম বৃদ্ধি পাওয়ায় বিদ্যুতের চাহিদা বেড়েছে। কিন্তু জাতীয় গ্রিড থেকে চাহিদামতো বিদ্যুৎ সরবরাহ না হওয়ায় সিলেটে লোডশেডিং বেড়েছে।

সহসা এ থেকে মুক্তির সম্ভাবনা নেই বলেও জানান তারা। বিদ্যুৎ বিভাগের হিসাবে সিলেটে ৩০ শতাংশ লোডশেডিংয়ের তথ্যের কথা জানানো হলেও বাস্তবে লোডশেডিং ৫০ শতাংশের বেশি হচ্ছে বলে গ্রাহকরা জানিয়েছেন।

সিলেটে বিদ্যুৎ সরবরাহে বৈষম্যের ব্যাপারে সুশাসনের জন্য নাগরিক-সুজন সিলেটের সভাপতি ফারুক মাহমুদ চৌধুরী বলেন, দীর্ঘদিন থেকে সিলেট নেতৃত্ব শূন্যতায় ভুগছে। এতে আমরা আমাদের ন্যায্য অধিকার থেকে বঞ্চিত রয়েছি।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে দেশে নতুন যুগের সুচনা হয়েছে। দেশের সকল সেক্টর থেকে দুর্নীতিবাজদের সরিয়ে দেয়া হচ্ছে। কিন্তু এই বৈষম্যবিরোধী আন্দোলনের ফসল সরকারের শাসনামলে সিলেট বিদ্যুৎ প্রাপ্তিতে বৈষম্যের শিকার হচ্ছে তা কোনভাবেই মেনে নেয়া যাচ্ছে না। সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে এ ব্যাপারে কার্যকর পদক্ষেপ নিতে হবে।

এ বিভাগের অন্যান্য