জেনারেল আজিজের ওপর নিষেধাজ্ঞা, যা বললেন মির্জা ফখরুল

সাবেক সেনাপ্রধান জেনারেল (অব.) আজিজ আহমেদের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র। এ প্রসঙ্গে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, নিজের ঘর নিজে সামাল দিতে না পারলে, অন্য কেউ সামাল দেবে না। নিজের শক্তি নিয়ে দাঁড়াতে হবে। এদেরকে (সরকার) পরাজিত করতে হবে। আজকে অনেকেই আজিজের ওপর নিষেধাজ্ঞার কারণে খুশি হবেন। আমি মনে করি, এটা বিভ্রান্ত করা। বিভ্রান্ত হচ্ছি আমরা সব সময়। র্যাবের কয়েকজনের বিরুদ্ধে নিষেধাজ্ঞা এসেছে, তাতে কি ওদের ভয়ংকর যাত্রা বন্ধ হয়েছে? হয়নি।

মঙ্গলবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে জাতীয় গণতান্ত্রিক পার্টি-জাগপা (একাংশ) আয়োজিত আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। জাগপার প্রতিষ্ঠাতা সভাপতি শফিউল আলম প্রধানের সপ্তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে এ আলোচনা সভার আয়োজন করা হয়।

ফখরুল বলেন, দুর্নীতির ব্যাপারে আমরা হাজার বার বলেছি। সারা দুনিয়া বলেছে। তারা (আওয়ামী লীগ) অস্বীকার করেছে। এখন খবর এসেছে সাবেক সেনাপ্রধান আজিজ আহমেদের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা এসেছে। এই নিষেধাজ্ঞা দেওয়ার কারণ দুর্নীতি ও গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলোকে প্রভাবিত করা এবং জনগণের বিশ্বাস ক্ষুণ্ন করা। এই কথাটাই আমরা বলার চেষ্টা করেছি।

সরকারের উদ্দেশে বিএনপি মহাসচিব বলেন, আপনারা রাষ্ট্রযন্ত্র, বিচার বিভাগ ও প্রশাসনকে ব্যবহার করেছেন। ভয়ের রাজত্ব তৈরি করেছেন।

মির্জা ফখরুল ইসলাম আলমগীর আরও বলেন, তরুণেরা আজ কোথায়? দেশ যে ধ্বংস হয়ে যাচ্ছে, তাদের মধ্যে কোনো অনুভূতি নেই? আলোড়িত করে না? দেশটা তাদের, ভবিষ্যৎ তাদের।

সরকারকে উৎখাত করার ভুল ব্যাখ্যা দেওয়া হয় জানিয়ে বিএনপির মহাসচিব বলেন, আমরা উৎখাত করতে যাব কেন? ভোটের অধিকার চাই, ভোটের মধ্য দিয়ে তাদের পরাজিত করতে চাই। প্রয়োজনে আরও ত্যাগ স্বীকার করতে চাই।

জাগপার নেতা শফিউল আলম প্রধানকে স্মরণ করে মির্জা ফখরুল বলেন, এই দুঃশাসনের সময়ে তাকে প্রয়োজন ছিল। সমমনা জোটের সঙ্গে কাজ চলছে। ঐক্য আরও বৃদ্ধি পাবে।

জাগপার একাংশের সভাপতি খন্দকার লুৎফর রহমানের সভাপতিত্বে সভায় অন্যদের মধ্যে বিএনপির যুগ্ম মহাসচিব অ্যাভোকেট সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, এনপিপির চেয়ারম্যান ড. ফরিদুজ্জামান ফরহাদ প্রমুখ উপস্থিত ছিলেন।

এ বিভাগের অন্যান্য