তাপপ্রবাহ কিছুটা কমেছে, আরো কমবে

সিলেটের সময় ডেস্ক :

 

সার্বিকভাবে তাপের দৌরাত্ম্য তেমন না কমলেও দেশে চলমান তাপপ্রবাহের এলাকা কিছুটা কমেছে। দেশের ১০ জেলায় ঝড়-বৃষ্টিও হয়েছে আজ বুধবার।

আবহাওয়া অধিদপ্তর বলছে, বৃহস্পতিবারও দেশের কোনো কোনো অঞ্চলে দিনের তাপমাত্রা ও তাপপ্রবাহ কিছুটা কমতে পারে। তবে বাতাসে জলীয়বাষ্প বেশি থাকায় অস্বস্তিকর গরমের অনুভূতি কমবে না।

আগের দিন দেশের সাত বিভাগে তাপপ্রবাহ থাকলেও বুধবার তা কমে পাঁচ বিভাগে নেমে আসে। 

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, বৃহস্পতিবার দেশের কোথাও কোথাও ঝড়-বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আজ ঢাকা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দুই-এক জায়গায় সাময়িক দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে। বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টিও হতে পারে।

শুক্র ও পরদিন শনিবার চট্টগ্রাম ও সিলেট বিভাগের দুই-এক জায়গায় ঝড়-বৃষ্টির সম্ভাবনা রয়েছে। 

পূর্বাভাস মতে, সারা দেশে আজ দিনের তাপমাত্রা কিছুটা কমতে পারে। রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। তবে বাতাসে জলীয়বাষ্প বেশি থাকায় ভ্যাপসা গরম ও অস্বস্তি বাড়তে পারে।

কাল শুক্রবার দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকলেও রাতে তা সামান্য বাড়তে পারে।

আবহাওয়া অধিদপ্তরের বিশেষজ্ঞ মো. বজলুর রশিদ কালের কণ্ঠকে বলেন, ‘বৃহস্পতিবার ঢাকা, সিলেট, বরিশাল ও চট্টগ্রাম অঞ্চলে দিনের তাপমাত্রা কিছুটা কমতে পারে। তবে দেশের পশ্চিমাঞ্চলে তাপমাত্রা কমার তেমন সম্ভাবনা নেই। আগামী ২৩ বা ২৪ এপ্রিলের দিকে সর্বোচ্চ তাপমাত্রা ৪২ ডিগ্রি পর্যন্ত উঠতে পারে।’ 

আবহাওয়া অফিস জানিয়েছে, বুধবার ঢাকা, রংপুর, বরিশাল, রাজশাহী ও খুলনা বিভাগের ওপর দিয়ে মৃদু (৩৬-৩৭.৯ ডিগ্রি) থেকে তীব্র (৪০-৪১.৯ ডিগ্রি) তাপপ্রবাহ বয়ে গেছে।

এর মধ্যে রাজশাহী, পাবনা, বাগেরহাট, যশোর, চুয়াডাঙ্গা ও কুষ্টিয়া জেলায় তীব্র তাপপ্রবাহ ছিল। 

এদিকে এক দিনের ব্যবধানে চুয়াডাঙ্গায় আবারও মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের এই জেলায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪০.৮ ডিগ্রি, যা এখন পর্যন্ত দেশে এই মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা। এর আগে গত মঙ্গলবারই এই জেলায় মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৪০.৬ ডিগ্রি সেলসিয়াস।

এ বিভাগের অন্যান্য