এবার ইলিনয়ের ব্যালটে ট্রাম্পকে অযোগ্য ঘোষণা

আন্তর্জাতিক ডেস্ক :

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টির প্রার্থী বাছাইয়ে এবার ইলিনয় অঙ্গরাজ্যের প্রাইমারি ভোটের ব্যালটে অযোগ্য ঘোষণা করা হয়েছে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে।২০২১ সালের ৬ জানুয়ারি ক্যাপিটল হিলে দাঙ্গায় ভূমিকার জন্য গতকাল বুধবার তার ওপর এই নিষেধাজ্ঞা আরোপ করেছেন রাজ্যটির একজন বিচারক।এ নিয়ে তিনটি রাজ্যে অযোগ্য ঘোষণা করা হলো ট্রাম্পকে।

বিবিসি, সিএনএন, স্ট্রেইট টাইমসসহ একাধিক আন্তর্জাতিক গণমাধ্যমের খবরে এ তথ্য জানানো হয়েছে।প্রতিবেদনে বলা হয়েছে, এর আগে যুক্তরাষ্ট্রের অন্য দুটি অঙ্গরাজ্য কলোরাডো ও মেইন সংবিধানের ১৪তম সংশোধনী ‘বিদ্রোহ’ ধারা লঙ্ঘনের জন্য সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে তাদের প্রাথমিক ব্যালট থেকে সরিয়ে দেয়।

ইলিনয়ের কুক কাউন্টি সার্কিট বিচারক ট্রেসি পোর্টার এক রায়ে বলেন, ডোনাল্ড ট্রাম্প ‘বিদ্রোহে’র সঙ্গে জড়িত। তাই তাকে রাজ্যের প্রাইমারি নির্বাচনে ব্যালটে অযোগ্য ঘোষণা করা হলো।

এ সময় আপিল করার জন্য ট্রাম্পকে ১ মার্চ পর্যন্ত সময় দেন বিচারক। এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত দেবে মার্কিন সুপ্রিম কোর্ট। তবে ইলিনয়সের প্রাইমারি ভোট আগামী ১৯ মার্চ নির্ধারিত। তার আগেই সুপ্রিম কোর্টের হস্তক্ষেপ মিলবে কিনা, সেটি অনিশ্চিত।

ট্রাম্পের মুখপাত্র স্টিভেন চেউং এক বিবৃতিতে বলেছেন, ‌‘এটি একটি অসাংবিধানিক রায় এবং এর বিরুদ্ধে আমরা দ্রুত আপিল করব।’

উল্লেখ্য, ২০২১ সালের ৬ জানুয়ারি মার্কিন পার্লামেন্ট ভবন ক্যাপিটল হিলে দাঙ্গার ঘটনায় ট্রাম্প জড়িত বলে তাকে দোষী সাব্যস্ত করছেন যুক্তরাষ্ট্রের বিচারকদের কেউ কেউ। ওইদিন বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে ক্ষমতা হস্তান্তরের সময় ট্রাম্প সমর্থকরা ক্যাপিটল হিলে দাঙ্গা শুরু করে এবং পার্লামেন্ট ভবনে হামলা চালায়। এ ঘটনায় ট্রাম্প উসকানি দিয়েছেন বলে অভিযোগ রয়েছে।

ক্যাপিটল দাঙ্গার কারণে মার্কিন সংবিধানের ১৪তম সংশোধনীর ‘বিদ্রোহ’ ধারা লঙ্ঘনের জন্য ট্রাম্পকে দায়ী করা হয়। আর সংবিধান অনুযায়ী, বিদ্রোহী কেউ হোয়াইট হাউসের জন্য বিবেচিত হবেন না।

এ বিভাগের অন্যান্য