গাজা যুদ্ধ নিয়ে যে হতাশা ব্যক্ত করলেন জাতিসংঘ মহাসচিব

আন্তর্জাতিক ডেস্ক ঃ

 

ফিলিস্তিনের গাজায় যুদ্ধ এবং সেখানকার মানুষের কষ্টের অবসান ঘটাতে না পারায় গভীর দুঃখ ও হতাশা প্রকাশ করেছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস।

একই সঙ্গে এক্ষেত্রে বিশ্ব ব্যর্থ হয়েছে বলেও স্বীকার করে তিনি বলেন, যুদ্ধ বন্ধ করার ক্ষমতা আমার কাছে নেই।

মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম ‘আরব নিউজ’কে দেওয়া এক সাক্ষাৎকারে জাতিসংঘ মহাসচিব এসব কথা বলেন।

আন্তোনিও গুতেরেস বলেছেন, “আমার সবচেয়ে বড় হতাশা হল— এত বড় পরিসরে দুর্ভোগ দেখেও এটিকে থামানোর ক্ষমতা আমার নেই। কিন্তু এটাই বাস্তবতা। এটি বন্ধ করার ক্ষমতা আমার নেই।”

এ সময় তিনি আক্ষেপ প্রকাশ করে বলেন, “অন্তত মানুষের জন্য আন্তর্জাতিক আইন ও আন্তর্জাতিক মানবিক আইনকে মানতে বাধ্য করতে আমরা ব্যর্থ হয়েছি।”

জাতিসংঘ মহাসচিব বলেন, “আমি আমার আওয়াজ তুলতে পারি এবং আমি তা করিও। আমি মাঝে মাঝে ঐকমত্য তৈরির চেষ্টা করতে পারি, কিন্তু বাকি সবাইকেও তো ঐকমত্যে যোগ দিতে হবে। আমার সবচেয়ে বড় হতাশা হল— এ সংঘাতের অবসান ঘটাতে বা অন্ততপক্ষে মানুষের জন্য আন্তর্জাতিক আইন ও আন্তর্জাতিক মানবিক আইনকে সম্মান করতে বাধ্য করার ক্ষমতা না থাকা।”

এর আগে, গত জানুয়ারি মাসের ২৩ তারিখে মধ্যপ্রাচ্যে স্থায়ী শান্তি প্রতিষ্ঠায় ফিলিস্তিন রাষ্ট্র গঠনের ভিত্তিতে ‘দ্বি-রাষ্ট্র সমাধান’ ইসরায়েলের দিক থেকে প্রত্যাখ্যান করাকে অগ্রহণযোগ্য হিসেবে আখ্যা দেন জাতিসংঘ মহাসচিব। এর ফলে গাজায় সংঘাত দীর্ঘায়িত হবে বলে মন্তব্য করেছেন তিনি।

গুতেরেস বলেন, ফিলিস্তিন রাষ্ট্রকে অস্বীকার করা কেবল উগ্রপন্থীদের উৎসাহিত করবে এবং সংঘাতকে অনির্দিষ্টকালের জন্য প্রসারিত করবে।

তিনি বলেন, “ইসরায়েলি সরকারের সর্বোচ্চ পর্যায় থেকে গত সপ্তাহে ‘দ্বি’রাষ্ট্র সমাধান’ যেভাবে স্পষ্ট করে বারবার প্রত্যাখ্যান করা হয়েছে, তা অগ্রহণযোগ্য।”

তিনি বলেন, “এ প্রত্যাখ্যান এবং ফিলিস্তিনি জনগণের রাষ্ট্রের অধিকার অস্বীকার করা অনির্দিষ্টকালের জন্য একটি সংঘাতকে দীর্ঘায়িত করবে। এই সংঘাত বিশ্বশান্তি ও নিরাপত্তার জন্য একটি বড় হুমকি হয়ে দাঁড়িয়েছে।” সূত্র: আরব নিউজ

এ বিভাগের অন্যান্য